নাঈমুল হাসান রাসেল একজন তরুণ ছাত্র নেতা। বর্তমানে তিনি ঢাকা মহানগর উত্তরের মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। রাজনীতিতে যোগদান এবং বর্তমান বাংলাদেশের রাজনীতি, দ্রব্যমূল্য ও নির্বাচন সহ নানা বিষয় নিয়ে উত্তরাধিকার ৭১ নিউজের সঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন মোঃ সজীব

উত্তরাধিকার ৭১ নিউজ : আপনি কেমন আছেন?

নাঈমুল হাসান রাসেল : অনেক ভালো আছি। সবাই আমার জন্য দোয়া করবেন।

উত্তরাধিকার ৭১ নিউজ : আপনার রাজনৈতিক আদর্শ কে?

নাঈমুল হাসান রাসেল : আমার রাজনৈতিক আদর্শ সেরা বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রথমেই বলে নেওয়া ভালো, বঙ্গবন্ধু রাজনীতি করেছেন সিংহ ও বীরের মতো। ইতিহাস সাক্ষ্য দেয়, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় একাত্তরের ১ মার্চ থেকে বাহাত্তরের ১০ জানুয়ারি পর্যন্ত বঙ্গবন্ধু যেসব সিদ্ধান্ত নিয়েছেন, তার প্রতিটিই যথার্থ ছিল।

উত্তরাধিকার ৭১ নিউজ : বর্তমান বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কিছু বলুন?

নাঈমুল হাসান রাসেল : বর্তমান দেশের সার্বিক পরিস্হিতি বেশ ভালো আছে। মাননীয় প্রধান মন্ত্রী দেশনেত্রী শেখ হাসিনা দেশকে যে উন্নয়নের ধারায় অগ্রসর করেছেন এই ধরনের উন্নতি আর কোন সরকারের আমলে হয়নি। এখন বহিঃবিশ্ব কিন্তু আমাদের উন্নয়নের কথা বলছে। এই দেশে পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, ট্রেন ব্যবস্থা, রাস্তাঘাট, বিদ্যুত খাত গ্রামীন অর্থনীতি সহ সকল ক্ষেত্রে ব্যাপক উন্নতি করেছেন।

উত্তরাধিকার ৭১ নিউজ : দ্রব্য মূল্যের দাম বৃদ্ধিতে কি সরকার কিছুটা বিপাকে এই বিষয়ে কিছু বলুন?

নাঈমুল হাসান রাসেল : সারা বিশ্বে দ্রব্য মূল্যের দাম কিছুটা বাড়তি। তবে দ্রব্য মূল্য কিন্তু যুদ্ধ এবং উৎপাদন খরচ এর সাথে বিশ্বের রাজনৈতিক অস্থিরতার সাথে জড়িত। তাছাড়া বৈদেশিক মুদ্রার কিছুটা সমস্যার কারনে বর্তমানে কিছুটা সমস্যা হচ্ছে তবে এই সকল সমস্যা সব সমাধান হয়ে যাবে। আপনারা সবাই বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের উপর আস্থা রেখেছেন প্রধানমন্ত্রীও আপনাদের আস্থার প্রতিদান দিবেন এই বিশ্বাস রাখেন।

উত্তরাধিকার ৭১ নিউজ : এবারের জাতীয় ভোটে স্বতন্ত্র প্রার্থীরা অনেক আসনে বেশ ভালো অবস্থানে ছিলো তাহলে কি আমরা কোন নতুন রাজনৈতিক যুগে প্রবেশ করলাম?

নাঈমুল হাসান রাসেল : স্বতন্ত্র প্রার্থীরা তো তাদের যোগ্যতার মাধ্যমে জয় লাভ করেছেন। আর নতুন যুগে রাজনীতি তো আছেই। জনগণ সকল কিছুই করতে পারে। বর্তমান রাজনীতি যে পরিস্থিতিতে আছে তাতে রাজনীতি করেই মাঠে টিকে থাকতে হবে। নামে স্বতন্ত্র হলেও খোঁজ নিলে দেখা যাবে তাঁদের বেশিরভাগই কোনো না কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত ছিলেন। আরো গভীরে বিশ্লেষণ করলে বলা যায় এদের বেশিরভাগ স্বতন্ত্র প্রার্থী আসলে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। আর এবারের দ্বাদশ সংসদ নির্বাচনে রেকর্ড সংখ্যক ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। দেশের আরো ১১টি নির্বাচনে কখনই এই সংখ্যা ৫০০ জনের কোঠায়ও পৌঁছেনি।

উত্তরাধিকার ৭১ নিউজ : ছাত্রদের কিভাবে রাজনীতি প্রবেশ করা উচিত এবং তাদের উদ্দেশ্য বলুন?

নাঈমুল হাসান রাসেল : ছাত্র রাজনীতি হলো ছাত্রদের অংশগ্রহণের মাধ্যমে কোনো ন্যায্য অধিকার আদায়ের জন্য সুষ্ঠু রাজনীতি চর্চায় মূলত ছাত্র রাজনীতি। দেশে এ ছাত্র রাজনীতির সোনালি একটি ইতিহাস রয়েছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬ সালের ৬ দফা, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, ১৯৭০ সালের সাধারণ নির্বাচন, ১৯৭১ সালের স্বাধীনতা আন্দোলনসহ প্রতিটি ঐতিহাসিক অর্জনে ছাত্রসমাজ সক্রিয় অংশগ্রহণের সঙ্গে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। রাজনীতি করতে সৎ যোগ্য হতে হবে। অন্যায়ের সাথে কোন আপোস করা যাবে না।

উত্তরাধিকার ৭১ নিউজ : ভবিষ্যতে আপনি কি করতে চান?

নাঈমুল হাসান রাসেল : ভবিষ্যতে রাজনীতি করতে চাই। মানুষের পাশে থেকে কাজ করতে চাই। ভালো কাজে সবাইকে নিয়ে সামনের দিকে চলতে চাই। অন্যায়ের সাথে আপোস করে রাজনীতি করবো না কোনদিনই।

উত্তরাধিকার ৭১ নিউজ : দৈনিক বাংলা ৭১ ও সম্পাদক প্রবীর শিকদার সম্পর্কে কিছু বলেন?

নাঈমুল হাসান রাসেল : বাংলা ৭১ মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা ধারার একটি ব্যতিক্রম খবরের কাগজ। আমি নিয়মিত খবরের কাগজ পড়ছি। এই কাগজে দেশের বিভিন্ন স্থানে তৎকালীন মুক্তিযুদ্ধের সঠিক বিষয়টি সবার সামনে প্রকাশ করা হয়। সম্পাদক প্রবীর শিকদার দাদা সম্পর্কে বেশি কিছু বলবো না, দাদার এই যুদ্ধে আমি দাদার পাশে সব সময় আছি এবং থাকবো।

(এস/এসপি/ফেব্রুয়ারি ১৬, ২০২৪)