স্টাফ রিপোর্টার : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সম্প্রতি ঘটে যাওয়া ধর্ষণের ঘটনায় চলমান আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে নিপীড়ন বিরোধী মঞ্চ। পরবর্তী সিন্ডিকেট সভায় দাবিগুলোর সুষ্ঠু বাস্তবায়ন না হলে আগামী ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষা বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত শিক্ষক—শিক্ষার্থীরা।

শনিবার বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

লিখিত বিবৃতিতে আন্দোলনকারীরা জানান, মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের হল থেকে বের করাসহ মাদক সিন্ডিকেট ভেঙ্গে দেওয়ার জন্য প্রশাসন কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো অপর্যাপ্ত, অদক্ষ ও অগ্রহণযোগ্য। মাদক সরবরাহকারীদের আটক করা হলেও মাদক বিপণন ও ব্যবসার সঙ্গে যুক্তদের চিহ্নিত করা ও কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। এসব দায়সারা গোছের কাজ প্রশাসনের সদিচ্ছাকে প্রশ্নবিদ্ধ করে। যৌন নিপীড়ক শিক্ষক মাহমুদুর রহমান জনির বিচার ও ধর্ষণকাণ্ডে প্রক্টর এবং মীর মশাররফ হলের প্রাধ্যক্ষের সম্পৃক্ততার বিষয়ে তদন্তের দাবিতেও প্রশাসনের আশ্বাসকে সন্দেহের মুখে ফেলে দেয়।

সংবাদ সম্মেলনে পরবর্তী কর্মসূচি ঘোষণা করে তারা জানান, আগামী ২২ তারিখে অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষার পূর্বেই আমাদের দাবি বাস্তবায়নের স্বার্থে অফিস কার্যক্রম পরিচালনার জন্য চলমান প্রতিকী অবরোধ কর্মসূচী স্থগিত করছে। দাবি বাস্তবায়নে কোনো প্রকার গড়িমসি আমাদের কঠোর আন্দোলনে যেতে বাধ্য করবে। এতে যদি আসন্ন ভর্তি পরীক্ষার আয়োজন কোনোভাবে বাধাগ্রস্ত হলে তার দায়ভার প্রশাসনকেই নিতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক জামাল, ফার্মেসী বিভাগের অধ্যাপক মাফরুহী সাত্তার, প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরিফ সোহেল প্রমুখ।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ১৮, ২০২৪)