বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি : স্বাধীনতার ৪৩ বছর পরেও  মৌলভীবাজারের বড়লেখায় বাড়ির মাটি খননের সময় পরিত্যক্ত একটি মর্টারসেল পাওয়া গেছে। পুলিশ ধারনা করছে স্বাধীনতা যুদ্ধ চলাকালীন মুক্তি বাহীনির ঘাঁটি লক্ষ্য করে পাক বাহিনী মর্টারসেলটি নিক্ষেপ করলেও মর্টারসেলটি বিস্ফোরিত হয়নি। পুলিশ আদালতের মাধ্যমে মর্টারসেলটি ধ্বংসের জন্য সেনাবাহিনীর কাছে পাঠাবে বলে জানা গেছে। 

পুলিশ ও এলাকাবাসী সুত্রে জানা গেছে, মৌলভীবাজারের বড়লেখা উপজেলার পূর্ব দৌলতপুর গ্রামের নিজাম উদ্দিন কয়েকদিন ধরে বাড়ির মাটি খনন করছেন। বুধবার বিকেলে মাটি খননকালে শ্রমিকরা মরিচা ধরা লোহার ভারি একটি বস্তু দেখে আতংকিত হয়ে পড়ে। খতে পায়। বিষয়টি জানাজানি হলে সেখানে জনতার ভিড় লেগে যায়। খবর পেয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আকবর আলী ও লাতু ক্যাম্পের বিজিবি সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে লোহার বস্তুটি মর্টাল সেল হিসেবে সনাক্ত করেন। পরে এদিন রাতে পরিত্যক্ত মর্টারসেলটি বড়লেখা থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। জানায় ১৪ ইঞ্চি দীর্ঘ ও ৯ ইঞ্চি ব্যাসের অবিস্ফোরিত মর্টারসেলটি খুবই শক্তিশালী ছিল বলে পুলিশ ধারনা করছে।

বড়লেখা থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা আবুল হাসেম ঘটনার সত্যতা স্বীকার করে বৃহস্পতিবার জানান, আদালতের মাধ্যমে মর্টারসেলটি ধ্বংসের জন্য সেনাবাহিনীর কাছে পাঠানো হবে।

(এলএস/এএস/নভেম্বর ১৩, ২০১৪)