স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ডকে ৫৫৭ রানের বিশাল লক্ষ্য দিয়েছিল ভারত। ট্স্টে ক্রিকেটের ইতিহাসে কোনো দলকে দেওয়া এটিই ভারতের সবচেয়ে বড় লক্ষ্য। রেকর্ড লক্ষ্য দেওয়ার ম্যাচে রোহিত শর্মার দল জয়টিও পেয়েছে রেকর্ড গড়েই। রাজকোটে সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে ৪৩৪ রানের ব্যবধানে হারিয়ে নতুন ইতিহাস গড়েছে ভারতীয়রা। ৪১ রানে রবীন্দ্র জাদেজা একাই নিয়েছেন ৫ উইকেট। বাঁহাতি এই স্পিনারের ঘূর্ণিতে ১২২ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে রানের হিসেবে এটিই ভারতের সবচেয়ে জয়। এর আগে ২০২১ সালে নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারিয়েছিল ভারত। ওয়াংখেড়েতে ভারতের দেওয়া ৫৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সফরকারী নিউজিল্যান্ড অলআউট হয়ে গেছে ১৬৭ রানে। এতদিন এটিই ছিল রানের হিসেবে ভারতীয়দের সবচেয়ে বড় জয়। দারুণ এই জয়ে সিরিজে ২-১ এ এগিয়ে গেলো স্বাগতিকরা।

এর আগে দুই ইনিংস ব্যাট করে ভারতের দেওয়া বড় রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। ২০১৭ সালে লঙ্কানদের ৫৫০ রানের লক্ষ্য দিয়েছিল রোহিতরা। সেই ম্যাচে ভারত জিতেছে ৩০৪ রানে।

আজ রবিবার রাজকোটে ভারতের দেওয়া বিশাল লক্ষ্য তাড়ায় ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে হারাতে ৯১ রানেই ছিল না ৯ উইকেট। ১০ নম্বরে নেমে ইনিংসের সর্বোচ্চ ৩৩ রান করে একশোর ঘর পার করেন মার্ক উড। এছাড়া ১৬ রান করে করেন বেন ফোকস ও টম হার্টলি। ১৫ রান করেন বেন স্টোকস।

এর আগে আজ চতুর্থ দিনে ২ উইকেটে ৩২২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে পুনরায় খেলতে নামে ভারত। ৪ উইকেটে ৪৩০ রান তোলার পর ইনিংস ঘোষণা করেছে তারা। ডাবল সেঞ্চুরি হাঁকান জসস্বি জয়সওয়াল। ১৪ চার ও ১২টি ছক্কায় ২১৪ রান করেন তিনি। এই ম্যাচে ভারতীয় ক্রিকেটারদের ছক্কা হাঁকানোর রেকর্ডও ভাঙেন এই ওপেনার। জয়সওয়ালের আগে এক ইনিংসে সর্বোচ্চ নভজত সিধু হাঁকিয়েছিলেন ৮টি ছক্কা।

এটি জসওয়ালের ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল-সেঞ্চুরি। ভারতের তৃতীয় কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে দুটি ডাবল সেঞ্চুুরি হাঁকানোর কীর্তি গড়েন এই বাঁহাতি ব্যাটার। যদিও সেঞ্চুরি হাঁকানোর পর রিটায়ার্ড হয়ে ফিরে গিয়েছিলেন তিনি। তবে ঠিকই ফিরে এসে বাকি কাজটিও সেরে নেন ভারতীয় ওপেনার।

শুবমান করেন আক্ষেপের ৯১ রান। অপ্রত্যাশিত রানআউটের শিকার হয়ে সাজঘরে ফেরত যান তিনি। ১৫১ বলে তার ইনিংসে ছিল ৯ চার ও ২ ছক্কার মার। এছাড়া প্রথম ইনিংসে ফিফটি হাঁকানো অভিষিক্ত ব্যাটার সরফরাজ আহমেদ এই ইনিংসেও ফিফটি হাঁকান। এই ইনিংসে ৬ চার ও ৩ ছক্কায় ৭২ বলে ৬৮ রান করে অপরাজিত ছিলেন তিনি। অবশেষে ৯৮ ওভারে ৪ উইকেটে ৪৩০ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত।

এর আগে রাজকোটে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪৪৫ রান করে ভারত। রোহিত শর্মা ও রবীন্দ্রা জাদেজা সেঞ্চুরি হাঁকান। জবাবে ব্যাট করতে নেমে ভালো শুরু করলেও শেষটা ভালো করতে পারেনি ইংল্যান্ড।

বেন ডাকেট ১৫৩ রানের দুর্দান্ত ইনিংস খেলার পর ইংলিশদের ইনিংস প্রথম ইনিংস থামে ৩১৯ রানে। ফলে ১২৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৮, ২০২৪)