রিয়াজুল রিয়াজ, ফরিদপুর : মহান শহীদ দিবস  ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে বুধবার  সকাল ৯ টায় অমর ২১শের প্রভাত ফেরি আয়োজন করা হয়। 

ফরিদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে হতে ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার নেতৃত্বে উক্ত প্রভাত ফেরী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের অম্বিকা ময়দানে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

এ সময় জেলা প্রশাসকের সাথে ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস, জেলা শিক্ষা অফিসার বিষ্ণুপদ ঘোষাল, সিভিল সার্জন ডাক্তার মোঃ সিদ্দিকুর রহমান ও ফরিদপুর জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়া জেলার বিভিন্ন সরকারি- বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এর শিক্ষক ও শিক্ষার্থী জেলার সকল শ্রেণী পেশার মানুষ এ প্রভাত ফেরীতে অংশগ্রহণ করে।

এছাড়াও সরকারি- বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন ও বিভিন্ন পেশার সাধারণ মানুষ ভাষা শহীদদের স্বরণ ও শ্রদ্ধা জানাতে উক্ত প্রভাত ফেরিতে অংশগ্রহণ করে। ফরিদপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের সম্মান জানানোর মধ্য দিয়ে প্রভাত ফেরীটি শেষ হয়।

উল্লেখ্য, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণে দেশব্যাপী জাতীয় ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচির অংশ হিসেবে উক্ত কর্মসূচি পালিত হয়।
ভাষা শহীদদের সম্মানে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি ভোরে আয়োজিত এই 'প্রভাত ফেরী' অনুষ্ঠানটি আমাদের নিজস্ব সংস্কৃতির ঐতিহ্যেরই একটা অংশ হিসেবে বিবেচিত হয়ে আসছে।

(আরআর/এএস/ফেব্রুয়ারি ২১, ২০২৪)