রাজন্য রুহানি, জামালপুর : 'মিল্লি ভাতের সংস্কৃতি, জামালপুরের খাদ্য রীতি' প্রতিপাদ্যে জামালপুরে অনুষ্ঠিত হলো মিল্লি উৎসব-২০২৪। এ উপলক্ষে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে মিল্লি সংঘ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শহরের হাইস্কুল মোড়ে পুরাতন শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে পরিবেশন করা হয় জেলার ঐতিহ্যবাহী খাবার মিল্লিভাত।

মিল্লি সংঘ জামালপুর জেলা শাখার ডা. তারিকুল ইসলাম, এরশাদুজ্জামান আনসারী, মাহমুদুল হাসান কাজল, রাহুল, সিদ্দিকুর রহমান, মো. জাকির হোসেন, ওবায়দুর রহমান টিটু, নূরুল মোমেন আকন্দ কাওছার, আমজাদ হোসেন সুজন, সাদিক, রাজিবসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, মিল্লিভাত জামালপুরের প্রাচীন ঐতিহ্যবাহী একটি খাবার। যুগযুগ ধরে বিভিন্ন পারিবারিক, সামাজিক ও ধর্মীয় পার্বণে মিল্লিভাত খেয়ে তৃপ্তির ঢেঁকুর তোলে এ অঞ্চলের মানুষজন। জামালপুরের এই ঐতিহ্যকে হৃদয়ে লালন করতেই গঠিত হয়েছে মিল্লি সংঘ। বেশ কয়েকবছর ধরে এ সংঘের আয়োজনে মিল্লি উৎসব করা হচ্ছে। এ খাবারের অতুলনীয় স্বাদ ও ঘ্রাণ সারাদেশসহ বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে আগামী বছর থেকে সর্বজনীনভাবে মিল্লি উৎসবের আয়োজন করা হবে বলেও জানান তারা।

(আরআর/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০২৪)