রিয়াজুল রিয়াজ, ফরিদপুর থেকে : ফরিদপুর-৩ (সদর) আসনে সংসদ সদস্য আব্দুল কাদের আজাদ ওরফে এ কে আজাদ বলেছেন, ‘ফরিদপুরের প্রতিটি স্কুলে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে।’ কোন শিক্ষার্থী যেন স্কুলে অনুপস্থিত না থাকে সেই বিষয়ে অবিভাবক ও শিক্ষকদের সচেতন থাকার পরামর্শ দেন এ কে আজাদ। প্রয়োজনে মাঝে মাঝে এসব বিষয়ে কাউন্সিলিংয়ের ব্যবস্থা করার কথা জানান তিনি।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে ফরিদপুরে বেগম রোকেয়া কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয় ও কিশলয় বিদ্যানিকেতনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় এ কে আজাদ এসব কথা বলেন।

সাংবাদিক প্রবীর সিকদারকে নিজের কাছের বন্ধু হিসেবে পরিচয় করিয়ে দিয়ে সংসদ সদস্য এ কে আজাদ জানান, ‘বিশিষ্ট সমাজসেবক, রাজনৈতিক ব্যক্তিত্ব ও বরেণ্য সাংবাদিক প্রবীর সিকদার যে কত কষ্ট ও প্রতিবন্ধকতার মধ্য দিয়ে এই স্কুল প্রতিষ্ঠা করেছেন তা আমার অজানা নয়, আমি সাংবাদিক প্রবীর সিকদার প্রতিষ্ঠিত এই স্কুলের জন্য সরকারিভাবে বা ব্যক্তিগতভাবে হলেও সর্বোচ্চ সহযোগিতা করার চেষ্টা করবো।’

তিনি বলেন, ‘সাংবাদিক প্রবীর সিকদার ও তাঁর পরিবার মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশ ও আওয়ামী লীগের জন্য যে ত্যাগ স্বীকার করেছেন তা ফরিদপুরসহ সারাদেশের মানুষ কৃতজ্ঞতার সহিত স্বরণ করবে।

এসময় এ কে আজাদ ১৯৭১ সালে সিকদার পরিবারের ১৪ জন সদস্যদের শহীদ হওয়ার বিষয়ে ও ২০২১ সালে দৈনিক জনকণ্ঠের '৭১ এর সেই রাজাকার' কলামে লেখার জন্য সাংবাদিক প্রবীর সিকদার ফরিদপুরের রাজাকারদের প্রতিহিংসায় হামলার শিকার হয়ে একটি পা হারিয়ে কোন মতে মৃত্যু'র হাত থেকে বেঁচে ফিরেছেন বলেও স্বরণ করিয়ে দেন তিনি। ওই সময়টায় জননেত্রী শেখ হাসিনা ও তিনি সাংবাদিক প্রবীর সিকদারের পাশে ছিলেন বলেও জানান এ কে আজাদ।

উক্ত অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য সাংবাদিক ও উক্ত প্রতিষ্ঠান দু'টির প্রতিষ্ঠাতা সাংবাদিক প্রবীর সিকদার ও কানাইপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফকির মো. বেলায়েত হোসেন।

বিশেষ অতিথি'র বক্তৃতায় ফকির মো. বেলায়েত হোসেন বলেন, ‘স্কুল দুটি'র প্রতিষ্ঠাতা সাংবাদিক প্রবীর সিকদার স্যার অনেক কষ্ট করে স্কুল দু'টি প্রতিষ্ঠা করেছেন। এই স্কুলের দুটি ভবনের তিনতলা ফাউন্ডেশন করা থাকলেও দুটি ভবনেই একতলা। তাছাড়া স্কুল দু'টির প্রায় ১৩০০ ছাত্রছাত্রীর জন্য আরও একটি নতুন ভবনের প্রয়োজন রয়েছে।' এসময় এসব সমস্যা সমাধানে উপস্থিত প্রধান অতিথি'র বিশেষ দৃষ্টি আকর্ষণ করেন বেলায়েত ফকির।

ফরিদপুরের কানাইপুরে অবস্থিত বেগম রোকেয়া কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয় চত্বরে হওয়া উক্ত অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিদ্যালয় দু'টির ব্যবস্থাপনা পর্ষদের সভাপতি এডভোকেট দুলাল চন্দ্র সরকার।

অন্যান্য সম্মানিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ফরিদপুর পৌর আওয়ামী লীগের আহবায়ক মনিরুল হাসান মিটু, ফরিদপুর পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি নাজমুল ইসলাম লেভি, ফরিদপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পরিদর্শক মো. হাসানুজ্জামান, জেলা শিক্ষা অফিসের উপ-পরিদর্শক শাহ মো. সাইফুল মুনির, ফরিদপুর জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি শাহ মো. আক্কাস, ফরিদপুর কৈজুরি ইউনিয়নের বিশিষ্ট সমাজসেবক মো. মামুনুর রশীদ খান প্রমুখ।

উক্ত ক্রিয়া প্রতিযোগিতাটি উদ্বোধন করেন কানাইপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ্ মোহাম্মদ আলতাফ হোসেন।

সংসদ সদস্য এ কে আজাদ বেগম রোকেয়া কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চঞ্চল দত্ত, কিশলয় বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক পীযুষ সিকদারের হাতে ব্যক্তিগত ফান্ড থেকে স্কুল দু'টির জন্য নগদ এক লক্ষ টাকা অনুদান প্রদান করেন। এসময় স্কুল দুটির ব্যাবস্থাপনা পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দ, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীবৃন্দ, অবিভাবকবৃন্দ ও অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

(আরআর/এসপি/ফেব্রুয়ারি ২৪, ২০২৪)