স্পোর্টস ডেস্ক, ঢাকা : ভারত-শ্রীলঙ্কা পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কাকে ১৫৩ রানে হারিয়েছে ভারত। বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠিত এ ম্যাচে প্রথমে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাটে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪০৪ রান করে।

দলের পক্ষে ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা ব্যক্তিগত ২৬৪ রান করে ওয়ানডে ক্রিকেটে এক ম্যাচে ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েন। তিনিই বিশ্বে একমাত্র ক্রিকেটার যিনি দুইবার এক ম্যাচে ডাবল সেঞ্চুরি করেছেন। এদিন রোহিতের পাশাপাশি দলীয় অধিনায়ক ভিরাট কোহলি ৬৬ রান করেন।

পরে ৪০৫ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ৪৩.১ ওভারে সব উইকেট হারিয়ে ২৫১ রান সংগ্রহ করে। শ্রীলঙ্কার পক্ষে অধিনায় ম্যাথুজ ৭৫, থ্রিমান্নে ৫৯ ও দিলশান ৩৪ ও থিসারা পেরেরা ২৯ রান করেছেন।

ভারতের পক্ষে উমেশ যাদব ২টি, বিনি ২টি, আক্সার প্যাটেল ২টি ও কুলকারনি ৪টি করে উইকেট নেন। এ ম্যাচে জয়ের মাধ্যমে পাঁচ ম্যাচ সিরিজে ৪-০তে এগিয়ে রয়েছে ভারত। এ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন রোহিত শর্মা। আগামী ১৬ নভেম্বর হোয়াইটওয়াশ এড়াতে মরিয়া হয়ে লড়বে শ্রীলঙ্কা। এদিকে ভারতও হোয়াইটওয়াশের স্বাদ ছেড়ে দিতে মোটেও রাজি নয়।

বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেনে দারুণ একটি সময় কাটিয়েছে রোহিত শর্মা। এদিন তার ব্যক্তিগত রানই অতিক্রম করতে পারেনি শ্রীলঙ্কা। ব্যাটে হাতে রীতিমত তিনি দর্শকদের জয়োল্লাসে ভাসিয়েছেন। একের পর এক চার আর ছয় দিয়ে দর্শকদেরও বারবার ঝাঁকিয়েছেন তিনি।

(ওএস/পি/নভেম্বর ১৪, ২০১৪)