স্টাফ রিপোর্টার, ঢাকা : যে কোনো চুক্তির বেলায় শক্তিশালী দেশের অনেক চাপ থাকে। তাই কোনো চুক্তিই পুরোপুরি পারফেক্ট হয় না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মণি।

শুক্রবার ‘জনগণের আঞ্চলিকতাবাদ : জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তায় সার্ক’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির ভাষণে তিনি এ মন্তব্য করেন। পিপল’স সার্ক বাংলাদেশের পক্ষে ইক্যুইটি অ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ (ইক্যুইটি বিডি) এ সেমিনারের আয়োজন করে।

সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলায় তথাকথিত উন্নত দেশগুলোর কোনো মাথা ব্যাথা হওয়ার কথা নয়। তাই এ ক্ষেত্রে তাদের সহযোগিতার পরিমাণ খুবই কম।

ডা. দীপু মণি বলেন, খাদ্য নিরাপত্তার জন্য জলবায়ু পরিবর্তন বড় সমস্যা। নেতৃত্বের বলিষ্ঠতা ও সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে শেখ হাসিনার সরকার জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলার আন্দোলনে বিশ্বের সামনের কাতারে দাঁড়াতে সক্ষম হয়েছে।

‘সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শুধু যাতায়াত নয়, যোগাযোগ ব্যবস্থাকেও বড় ক্যানভাসে দেখাতে হবে’ উল্লেখ করে তিনি বলেন, ‘এ ক্ষেত্রে দেশগুলোর মানুষে মানুষে সম্পর্ক, বুদ্ধি, শিক্ষা, স্বাস্থ্য ও মানসিকতাসহ বিভিন্ন বিষয় ব্যাপ্তি করে ভাবতে হবে।’

তিনি অভিযোগ করেন, ভিসা ফ্রি’র বিষয়তো দূরের কথা, দুটি রাষ্ট্রের কারণে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সহজে ভিসা পাওয়ার বিষয়টি কঠিন হয়েছে। এ অবস্থা চললে ভবিষ্যতে ভিসা পাওয়ার বিষয়টি আরও জটিল হবে।

দীপু মণি বলেন, প্রতিষ্ঠার পর আড়াই দশক সার্ক খুব ধীরগতিতে চলে। শেখ হাসিনা ক্ষমতায় এসে ২০০৯ সালে সার্ককে কার্যকর করার উদ্যোগ নেন। সংস্থাটিকে ইউরোপীয় ইউনিয়নের পর্যায়ে আনতে বহু বছর লাগবে বলেও মন্তব্য করেন তিনি।

সেমিনারে সভাপতিত্ব করেন ডা. রশীদ ই মাহাবুব।

(ওএস/অ/নভেম্বর ১৪, ২০১৪)