একে আজাদ, রাজবাড়ী : রমজানকে সামনে রেখে দুঃস্থ মানুষের পাশে দাঁড়াতে ভিন্নধর্মী এক উদ্যোগ নিয়ে রাজবাড়ীতে হাজির হয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। সংগঠনটির উদ্যোগে বসেছিল দশ টাকায় হাজার টাকার রাজসিক বাজার।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি ) দুপুরে সদর উপজেলা পরিষদের হল রুমে ভিন্নধর্মী এ বাজারের আয়োজন করা হয়। এ বাজার থেকে নামমাত্র মূল্যে চাল, ডাল, তেল, আটা, লবণ, ডিমসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে পেরে খুশি দরিদ্র মানুষজন।

বাজারের প্রায় ২১০ টি পরিবার এ সুবিধা পেয়েছে। এ বাজার থেকে এক টাকায় এক কেজি চাল, দুই টাকায় এক কেজি ডাল, তিন টাকায় এক লিটার তেল, এক টাকায় দুই কেজি আলু, চার টাকায় একটি ব্রয়লার মুরগি কেনার সুবিধা পেয়েছে দরিদ্র পরিবারগুলো। এই মূল্যে সর্বোচ্চ ১০ টাকার পণ্য কেনার সুযোগ পেয়েছে প্রতিটি পরিবার। যার বাজার মূল্য এক হাজার থেকে দেড় হাজার টাকা।

বিদ্যানন্দ প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টরা জানান, মূলত দরিদ্র মানুষকে পণ্য বাছাই করার স্বাধীনতা দেওয়ার জন্যই এই বাজারের আয়োজন। বিদ্যানন্দ দেশের বিভিন্ন এলাকায় ধারাবাহিক ভাবে এই আয়োজন করে চলেছে। বিত্তবানদের সহযোগিতা পেলে এই আয়োজন আরও বাড়ানোর কথা জানান সংশ্লিষ্টরা।

বিদ্যানন্দ ফাউন্ডেশন বোর্ডের মেম্বার মোহাম্মদ জালাল উদ্দীন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়ছার খান।বিশেষ অতিথি সহকারী কমিশনার ভূমি হুমাইরা সুলতানা ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো:রকিবুল ইসলাম পিয়াল সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মোহম্মদ জামাল উদ্দিন জানান, সুবিধাবঞ্চিত মানুষদের পছন্দমতো নামমাত্র মূল্যে বাজার করার এ উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে পরিবারের কর্তা ব্যক্তি তার পছন্দের বাজার নিয়ে বাড়িতে ফিরে সন্তানদের নিকট সুপার হিরো হতে পারে। এতে করে একদিনের জন্য হলেও তারা নিজেদের সুখী ভাবতে পারবে।

প্রধান অতিথি জেলা প্রশাসক আবু কায়ছার খান জানান, বিদ্যানন্দ ফাউন্ডেশনের এটি একটি প্রশংসনীয় মানবিক কাজ। বিভিন্ন দুর্যোগে তারা মানুষের পাশে দাঁড়ায়।রাজবাড়ীতে সুবিধাবঞ্চিত ও দরিদ্র মানুষদের জন্য এ আয়োজন সত্যিই প্রশংসনীয়। জেলা প্রশাসন তাদের এ ভালো কাজের পাশে আছে।

(একে/এএস/ফেব্রুয়ারি ২৯, ২০২৪)