সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া : গাজীপুরের কাপাসিয়ায় সরকারি খাস জায়গা নদীর চরের মাটি কাটা ও বিপননের দায়ে এক মাটি ব্যবসায়ীকে এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ মঙ্গলবার উপজেলার সিংহশ্রী ইউনিয়নের নয়ানগর এলাকায় উপজেলা নিবার্হী কমকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল কালাম মোহাম্মদ লুৎফর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন এবং একই গ্রামের শামসুদ্দিনের ছেলে মাটি ব্যবসায়ী আরিফ খান (৪৫) কে বালু মহাল ও মাটির ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ১৫ (১) ধারায় এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, সিংহশ্রী ইউনিয়নে একটি আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে গিয়ে গোপন সংবাদ পেয়ে নয়ানগর এলাকায় নদীর চরে এসে মাটি কেটে বিক্রি করা হচ্ছে এটা দেখতে পায়। প্রথমে আমি একাই ঘটনাস্থলে যাই আনসার সদস্যদের নিয়ে। পরবর্তীতে পুলিশ সদস্য ও স্থানীয় ওয়ার্ড মেম্বার এসে আমাদেরকে সহযোগিতা করেন। তিনি আরও বলেন, এ অভিযান অব্যাহত থাকবে। আস্তে আস্তে এগুলো নোট ডাউন করা হচ্ছে।

এলাকাবাসী জানান, সিংহশ্রী ইউনিয়নসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রতিরাতে লালমাটি সহ নদীর চর কেটে স্থানীয় ইটভাটাসহ দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি হচ্ছে লাল ও নদীর চরের মাটি। সিংহশ্রী ইউনিয়নের পোনাশারী গ্রামে নদীর পাশে ইটভাটায় ইটভাটার মালিক মামুন নিজ মালিকানা ভেকু দিয়ে প্রতি রাতে সরকারি নদীর চরের মাটি কেটে নিয়ে যায় বলে এলাকাসী জানান।

(এসকেডি/এসপি/মার্চ ০৫, ২০২৪)