স্টাফ রিপোর্টার : শান্তিনিকেতনে সাড়ম্বরে প্রতিবছর অনুষ্ঠিত উৎসবের মধ্যে একটি পৌষমেলা, অন্যটি বসন্ত উৎসব। এই দুই উৎসবে ভারতের বিভিন্ন রাজ্যের সাহিত্যপ্রেমী ছাড়াও দেশ বিদেশের পর্যটকরা অংশ গ্রহণ করে থাকে। এবারও অনুষ্ঠানে বিপুল সংখ্যক দর্শক শ্রোতার সমাগমে অনুষ্ঠানস্থল এক অভূতপূর্ব প্রাণের মেলায় পরিনত হয়। শান্তিনিকেতন সৃজনী শিল্পগ্রাম পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্রে গত ১৭ মার্চ (রবিবার) অনুষ্ঠিত হয়েছে 'বসন্তের মাধূরীপূর্ণে' শিরোনাম আন্তর্জাতিক বসন্ত উৎসব। 

উৎসবের উদ্বোধন করেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত ভাবনা বিভাগের অবসর প্রাপ্ত অধ্যাপক কে এস নারায়ণ থিরু ভাল্লি। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের নাট্যকার, শিশু সাহিত্যিক ও পঞ্চগড় বিদ্রোহী শিশু-কিশোর থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি রহিম আব্দুর রহিম।সভাপতিত্ব করেন অবিনাশ বিশ্বাস।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ড.অমর্ত্য মুখোপাধ্যায়, নৃত্যকলা বিভাগের সহকারি অধ্যাপক শ্রী বসন্ত মুখোপাধ্যায়, ইজেসিসি শিল্পগ্রামের অফিসার ও ভরত নাট্যম প্রতিবেদক শ্রী অমিত অধিকারী, বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত ভাবনা বিভাগের সহকারি অধ্যাপক ড. কৌস্তভ কর্মকার, রবীন্দ্র সঙ্গীত শিল্পী ও মিউজিক থেরাপিস্ট শ্রীমতি ঈশিতা মুখোপাধ্যায়, রবীন্দ্র সঙ্গীত শিল্পী ও গানবাড়ির অধ্যক্ষ ড. অর্পন রক্ষিত ও আন্তর্জাতিক লোক নৃত্যশিল্পী শ্রী সুমন মন্ডল। তা থাই ড্যান্স একাডেমি আয়োজিত ও পরিচালিত অনুষ্ঠানে ভারতের বিভিন্ন রাজ্য ও দেশ-বিদেশের নৃত্য ও যন্ত্রশিল্পীরা অংশ গ্রহণ করে। দিনব্যাপী অনুষ্ঠানের সার্বিক তত্তাবধানে ছিলেন তা থাই নৃত্য একাডেমির অধ্যক্ষ অর্পিতা বিশ্বাস।

উদ্বোধনের পরপরই অতিথিদের রাজকীয় সংবর্ধনা দেয়া হয়। পরে 'ওরে গৃহবাসী গানের সুরের মুর্ছনায় নৃত্য শোভাযাত্রায় অর্ধশতাধিক নৃত্যশিল্পী অংশ গ্রহণ করে। একএক করে চলতে থাকে গান, নাচ এবং রাগ প্রধান যন্ত্রসঙ্গীতের মহাযজ্ঞ। মঞ্চ প্রোগ্রামের শুরুতে গীতাঞ্জলি নৃত্য একাডেমি প্রযোজিত যতীপ্রকাশ সামন্ত নির্দেশিত, নৃত্যনাট্য ভানু সিংহের পদাবলী পরিবেশিত হয়। প্রায় ডজনখানিক নৃত্যশিল্পীর অপূর্ব পরিবেশেনা ছিল দর্শক নন্দিত।পরে নৃত্য উপাসনা একাডেমি পরিবেশ করে শুভদীপ সরকার পরিচালিত বসন্তনৃত্য, সুরতাল নৃত্য দলের পরিবেশনায় ছিলো দৃষ্টি নন্দন রবীন্দ্রনাথনৃত্য, লিটিল এঞ্জেল গ্রুপ ও এপেক্স ড্যান্স একাডেমির পরিবেশন করে ফোক নৃত্য। অনুভ ভূঁইয়া নির্দেশিত ভরতনাট্যমে অংশে নেয় রাণীগঞ্জের ক্ষুদে শিল্পীরা। অনুষ্ঠান প্রাণান্ত হয়ে উঠে জিনিয়া ব্যানার্জীর প্রাঞ্জল উপস্থাপনায়।

(আরএআর/এসপি/মার্চ ১৮, ২০২৪)