রিয়াজুল রিয়াজ, বিশেষ প্রতিনিধি : ফরিদপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য আব্দুল কাদের আজাদ ওরফে এ কে আজাদ বলেছেন,' ফরিদপুরে জায়গা বরাদ্দ পেলেই ফরিদপুরকে স্পেশাল ইকোনমিক জোন হিসেবে গড়ে তোলার কাজ শুরু করা হবে।'

সোমবার বিকেল ৩ টায় ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত 'জেলা শ্রম ক্রাইসিস প্রতিরোধ কমিটি, ফরিদপুর-এর প্রথম সভা ও জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি, ফরিদপুর-এর ত্রয়োদশ সভার প্রথান অতিথির সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সভাপত্বিতে অনুষ্ঠিত উক্ত সভা দুটি'র প্রথমটিতে- আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে কল কারখানা ও প্রতিষ্ঠানসমুহের শ্রমিক ও কর্মচারীদের মজুরী বেতন বোনাস এবং সরকারি নির্ধারিত ছুটি বিশ্চিতকরণ, স্বাভাবিক শ্রম পরিস্থিতি নিশ্চিতকরণ, কৃত্রিম শ্রম অসন্তোষ সৃষ্টি'র সম্ভাবনা ও প্রতিরোধে করণীয় প্রসঙ্গে এবং সামগ্রিকভাবে শ্রম আইন ২০০৬ ও শ্রম বিধিমালা ২০১৫ বাস্তবায়ন ইত্যাদি বিবিধ বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া দ্বিতীয় সভায়- গত ২৭/১২/২৩ তারিখে অনুষ্ঠিত জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি ফরিদপুর-এর দ্বাদশ সভার কার্যবিবরণী বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

সভায় সংসদ সদস্য এ কে আজাদ শ্রম সংকট নিরসন ও শিশুশ্রম প্রতিরোধে বেশ কিছু সুপারিশ পেশ করেন।

তিনি বলেন, আগামী ২০২৬ সালে পদ্মা সেতু হয়ে ফরিদপুরে গ্যাস সংযোগ চালু হবে। কিন্তু বিচ্ছিন্নভাবে কলকারখানা গড়ে উঠলে গ্যাসের সঠিক ব্যবহার হবে না। তাই জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট সবাই মিলে একটি নির্দিষ্ট জায়গায় বেশ কিছু কলকারখানা গড়ে তোলা যায় এমন একটি ইকোনমিক জোন প্রতিষ্ঠা করার জন্য এখন থেকেই উদ্যোগী হতে হবে।

পদ্মা সেতুকে যুগান্তকারী আখ্যা দিয়ে এ কে আজাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের এই দক্ষিণবঙ্গের জন্য উন্নয়নের দার খুলে দিয়েছেন এই সেতু দিয়ে, আমাদেরকে সেই সুযোগ যথাযথভাবে কাজে লাগাতে হবে। ফরিদপুরের সব শিল্প মালিকদের নিয়ে শীঘ্রই সভা করে এব্যাপারে কার্যকর উদ্যোগ নেয়ার তাগিদ দেন তিনি। একই সাথে তিনি বিভিন্ন শিল্পকারখানায় বিদ্যমান শ্রম আইন মেনে চলা হচ্ছে কিনা, শ্রমিকরা ন্যায্য বেতন পাচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক হওয়ার আবেদন জানান।

জেলা প্রশাসক তার সভাপতির বক্তব্য বলেন, শুধু শিশুশ্রম বন্ধ করে তাকে কর্মক্ষেত্র থেকে উঠিয়ে আনলেই চলবে না, তার পূনর্বাসন ও লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য বাস্তব মুখী পদক্ষেপ নিতে হবে সরকারি বেসরকারি সবাইকে। যার যার জায়গা থেকে সবাইকে এ ব্যাপারে দায়িত্বশীল আচরণের অনুরোধ জানান তিনি।

সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক মাসউদা হোসেন, মালিকপক্ষের প্রতিনিধি শাহিনুর রহমান, ফরিদপুর চেম্বার অব কমার্সের পরিচালক সিদ্দিকুর রহমান, জেলা শ্রম কর্মকর্তা মোহাম্মদ নাজিম আহমেদ, ফায়ার সার্ভিস এর প্রতিনিধি মোহাম্মদ রুবেল শেখ, বিসিক ফরিদপুরের ডিজিএম হ.র.ম রফিকুল্লাহ প্রমুখ।

(আরআর/এএস/মার্চ ১৮, ২০২৪)