রাজবাড়ী প্রতিনিধি : বিষাদ সিন্ধু রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৬৭তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমির উদ্যোগে শনিবার বিকেলে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার পদমদী মীর মশাররফ হোসেনে স্মৃতি কেন্দ্রে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খ্যাতিমান কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক। সভায় সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

‘মীর মশাররফ হোসেন : প্রজ্ঞা ও পরম্পরা’ বিষয়ক প্রবন্ধ পাঠ করেন কথা সাহিত্যিক জাকির তালুকদার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রাজবাড়ীর জেলা প্রশাসক মো. রফিকুল ইসলাম খান, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান, অধ্যাপক তসিকুল ইসলাম রাজা, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সভাপতি অধ্যক্ষ বিনয় কুমার চক্রবর্ত্তী, ভবেন্দ্র নাথ বিশ্বাস প্রমুখ।

মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলা লাহিনীপাড়া গ্রামে তার মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি তার কর্মজীবন অতিবাহিত করেন বালিয়াকান্দির পদমদী নবাব স্টেটে। ১৯১১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে তিনি মৃত্যুবরণ করেন। পদমদীতেই তাকে সমাহিত করা হয়।

(এসএসসি/এএস/নভেম্বর ১৫, ২০১৪)