রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরার তালার আলোচিত তালা দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির সভাপতি প্রশান্ত ঘোষকে আবার ও ভেজাল দুধ উৎপাদন করার দায়ে ২৫ হাজার টাকা জরিমানা করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (২৭ মার্চ) বেলা ১১ টার দিকে তালা উপজেলার শেখেরহাট বাজার সংলগ্ন ডুমুরিয়া উপজেলার চন্ডিপুর এলাকায় যৌথ অভিযান পরিচালনা করেন সাতক্ষীরা ও খুলনা জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও নিরাপদ খাদ্য কতৃপক্ষের একটি যৌথ টিম। অভিযানে ১ টি পিকআপ ভ্যানে থাকা ৩২ টি দুধের ক্যানে তল্লাশী পরিচালনা করলে ১২ শত লিটার গ্লুকোজ মেশানো ভেজাল দুধ উদ্ধার করা হয়।

এ সময় উক্ত দুধের মালিক প্রশান্ত ঘোষকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। প্রশান্ত কুমার ঘোষ তালা দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির তালার সভাপতি ও উপজেলার জেয়ালা গ্রামের মৃত.কালিপদ ঘোষের ছেলে। অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সাতক্ষীরা এর সহকারী পরিচালক নাজমুল হাসান, খুলনা জেলা কার্যালয়ে সহকারী পরিচালক মোঃ ওয়ালিদ বিন হাবিব,খুলনা জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেছুর রহমান,ডুমুরিয়া স্যানিটারী ইন্সেপেক্টর সুখেন্দ্র কুমার সহ সাতক্ষীরা জেলা পুলিশ ও খুলনার আনসার ব্যাটালিয়ন সদস্যরা।

এ ব্যাপারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ে সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিব জানান, আমরা অভিযান পরিচালনা করে ৩২টি ক্যানে ১২০০ লিটার দুধ পরীক্ষা করে দুধে গ্লুকোজের উপস্থিতি পেয়েছি,যার কারণে দুধের মালিক প্রশান্ত ঘোষকে ২৫ হাজার টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়েছে এবং আটককৃত দুধগুলো ডুমুরিয়া এবং খুলনার বিভিন্ন এতিমখানায় বিলি করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালের ৬ সেপ্টেম্বর তালা সহকারী কমিশনার রুহুল কবীর মোবাইল কোর্ট পরিচালনা করে শেখেরহাট থেকে ৯০০ কেজি ভেজাল দুধ, জিয়ালা গ্রামের তার নিজ বাড়ি থেকে ৩৫০ কেজি জেলিসহ বিভিন্ন অপদ্রব্য জব্দ করেন। এ ঘটনায় প্রশান্ত ঘোষকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। জেল থেকে বের হয়ে তিনি কয়েকজন সাংবাদিককে ম্যানেজ করে তাকে পরিকল্পিত ভাবে ফাঁসানো হয় বলে দাবি করে বিভিন্ন পত্রিকায় ছাপানো হয়।

(আরকে/এএস/মার্চ ২৭, ২০২৪)