শেখ লিটন, চুয়াডাঙ্গা : অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় নাগরিক দীপক কুমার ঠাকুরকে (৩৫) চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে হস্তান্তর করা হয়েছে। 

আজ বৃহস্পতিবার বেলা ১২টায় দর্শনা সীমান্তের ৭৬ নম্বর পিলার সংলগ্ন এলাকায় দু’দেশের পতাকা বৈঠকের মাধ্যমে ওই নাগরিককে হস্তান্তর করা হয়।

দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের ইনচার্জ এসআই আতিকুর রহমান জানান, ভারতের বিহার রাজ্যের সমস্তিপুর জেলার ওয়ারিশনগর থানার মনিহারপুর গ্রামের রাম নরেশ ঠাকুরের ছেলে দীপক কুমার ঠাকুর অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করে। অবৈধ অনুপ্রবেশের দায়ে তার বিরুদ্ধে ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর পিরোজপুর থানায় একটি মামলা হওয়ায় পর তাকে আদালতে সোর্পদ করা হয়। সে সময় পিরোজপুর আদালতের বিজ্ঞ বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশে দেন। ২০২৩ সালের ১৮ অক্টোবর পিরোজপুর জেলা কারাগার হতে তাকে চুয়াডাঙ্গা জেলা কারাগারে নেয়া হয়। এ অবস্থায় ৪ বছর ৬ মাস ১৯ দিন পর সীমান্তে পতাকা বৈঠকের মাধ্যমে তাকে তার বাবা রাম নরেশ ঠাকুর ও ভগ্নিপতি গৌরব কুমারের কাছে হস্তান্তর করা হয়।

ভারতীয় নাগরিক হস্তান্তরের সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন দর্শনা ইমিগ্রেশন ইনচার্জ এসআই আতিকুর রহমান, জয়নগর বিজিবি আইসিপির সুবেদার এনামুল কবির, কাস্টমসের সিপাহি সুমন মুন্সি। ভারতের পক্ষে উপস্থিত ছিলেন গেদে ইমিগ্রেশন পুলিশের ইন্সপেক্টর এসকে বোস, গেদে কাস্টমস সুপারিনটেনডেন্ট রামওয়াতার পিডি যাদব, বিএসএফের গেদে ক্যাম্প কমান্ডার এসি ভিতাসি এইচ ও জেলা কারাগারের কারারক্ষী মনিরুজ্জামান।

(এসএল/এসপি/মার্চ ২৮, ২০২৪)