মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : সরল প্রকৃতির প্রচার বিমূখ আলেম হিসেবে সর্বমহলে পরিচিত মৌলভীবাজার জেলা খেলাফত মজলিসের সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী মাওলানা সৈয়দ মুজ্জদ্দেদ আলী (৬৫) আর নেই। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। 

শুক্রবার (২৯ মার্চ) সকাল ৬ টার দিকে রাজধানী ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান জেলার নিভৃতচারী এই আলেম।

পারিবারিক সূত্রে জানা যায়, মাওলানা সৈয়দ মুজাদ্দেদ আলী দীর্ঘদিন যাবত ক্যান্সারে আক্রান্ত ছিলেন। ৭ থেকে ৮ মাস পূর্বে তাঁর শরীরে ধরা পড়ে মরণব্যাধী ক্যান্সার। এর পর মৌলভীবাজার ও ঢাকার হাসপাতালে চলে নানা চিকিৎসা। সর্বশেষ শরীরের অবস্থার অবনতি হলে পরিবারের সদস্যরা ভর্তি করা ঢাকার সিএমএইচ হাসপাতালে। শুক্রবার সেখানেই তিনি মারা যান।

মাওলানা সৈয়দ মুজাদ্দিদ আলীর প্রতিবেশী ও ভাগনা সৈয়দ এনায়েত হোসেন রাজা জানান, শুক্রবার সন্ধ্যার পর ঢাকা থেকে মরদেহ এসে পৌঁছবে শহরের ধরকাপন এলাকার নিজ বাড়িতে। এর পর রাত সাড়ে ১০ টার দিকে টাউন ঈদগাহে জানাযা শেষে শ্রীমঙ্গল উপজেলার বরুনা গ্রামে অবস্থিত জামেয়া লুৎফিয়া আনোয়ারুল উলুম হামিদনগর বরুণা মাদ্রাসা প্রাঙ্গণে শ্বশুর মরহুম মাওলানা খলিলুর রহমান এর কবরের পাশে সমাহিত করা হবে।

এদিকে মাওলানা সৈয়দ মুজাদ্দিদ আলীর মৃত্যুর খবরে পরিবার, আলেম সমাজ, শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দল সহ দলীয় নেতাকর্মীদের মাঝে নেমে এসেছে শোকের ছায়া।

মাওলানা সৈয়দ মুজাদ্দিদ আলী জেলার শীর্ষ আলেম ও বরুনার পীর শায়খুল হাদিস মরহুম মাওলানা খলিলুর রহমান এর জামাতা। ৬ ভাই আর এক বোনের মধ্যে সৈয়দ মুজাদ্দিদ আলী ভাইদের মধ্যে তৃতীয়। তিনি মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি মরহুম সৈয়দ মোস্তাকিম আলী, আওয়ামীলীগ নেতা ও পরিবহন মালিক সমিতির সাবেক চেয়ারম্যান মরহুম সৈয়দ মুফাস্সিল আলীর ভাই। পারিবারিক জীবনে তিনি ৩ ছেলে ও ৩ মেয়ের জনক। তাঁর বড়ছেলে মাওলানা সৈয়দ মোহাম্মদ আতহার বরুণা মাদ্রাসায় শিক্ষকতা করছেন। ২ মেয়ে পারিবারিকভাবে যুক্তরাজ্যে বসবাস করছেন।

তিনি আশির দশকে দেশের শীর্ষ দ্বীনি প্রতিষ্ঠান চট্রগ্রামের দারুল উলুম ময়নুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা থেকে দাওরায়ে হাদিস (টাইটেল) সম্পন্ন করেন। ১৯৯০ সালে জেলা শহরে প্রতিষ্ঠিত অন্যতম কওমী মাদ্রাসা জামেয়া দ্বীনিয়ার প্রতিষ্ঠাতা সদস্য ও মুতাওয়াল্লী ছিলেন। রাজনৈতিক সচেতন একজন দল পাগল মানুষ হিসেবে দীর্ঘ সময় রাজপথ ও দলীয় অঙ্গণে ভুমিকা রাখায় ২০২৩-২৪ সেশনের জন্য খেলাফত মজলিসের জেলা সভাপতি হিসেবে নির্বাচিত হন। এর আগে দলটির শহর সভাপতির দ্বায়িত্বও পালন করেন তিনি। দলটির বিভিন্ন কর্মসূচিতে অগ্রভাগে বেশ সক্রিয় নেতৃত্ব দিতে দেখা গেছে তাঁকে।

(একে/এসপি/মার্চ ২৯, ২০২৪)