চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা চেকপোষ্ট সীমান্ত দিয়ে ওমর ফারুক (১৬) নামে এক বাংলাদেশী কিশোরকে ফেরত দিয়েছে বিএসএফ। ওমর ফারুক ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার শ্যামকুড় গ্রামের শামসদ্দিন আহমেদের ছেলে। রবিবার দুপুর ১টায় দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে তাকে ফেরত দেওয়া হয়।

দর্শনা বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার খোরশেদ আলম জানান, গত বছরের ৩১ জুলাই ওমর ফারুক বাবা-মায়ের সাথে অভিমান করে শ্যামকুড় সীমান্তের ৬১ নম্বর মেইন পিলারের কাছ দিয়ে ভারতের অভ্যান্তরে প্রবেশ করে। এরপর ফতেহপুর ক্যাম্পের টহলরত বিএসএফ সদস্যরা তাকে আটক করে কৃষ্ণনগর থানায় সোপর্দ করে। পরে ওমর ফারুককে আদালতে প্রেরণ করা হলে সে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় আদালত তাকে কৃষ্ণনগর সেফহোমে রাখার নির্দেশ দেন। দীর্ঘ ১ বছর ৪ মাস সেফহোমে থাকার পর ছাড়া পায় ওমর ফারুক। রবিবার দুপুরে বিএসএফ তাকে বিজিবির কাছে ফেরত দেয়। ওমর ফারুককে তার পরিবারের হাতে হস্তান্তর করার জন্য দামুড়হুদা থানা পুলিশের হাতে সোপর্দ করা হয়েছে।

পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন, দর্শনা বিজিবি ক্যাম্পের কোম্পানী কমান্ডার সুবেদার খোরশেদ আলম, চেকপোষ্ট ইমিগ্রেশন ইনচার্জ এস কে মাহবুবর রহমান এবং ভারতের পক্ষে ছিলেন গেদে বিএসএফ ক্যাম্পের কোম্পানী কমান্ডার এসি দিপক থাপ্পা ও ইমিগ্রেশন ইনচার্জ এস আই সঞ্জয় গুহ।

(জেএ/এএস/নভেম্বর ১৬, ২০১৪)