সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া : গাজীপুরের কাপাসিয়া উপজেলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) কার্যালয় থাকলেও ছয় মাস ধরে নেই কার্যক্রম। এতে কৃষকেরা চাহিদামতো ধানের বীজ কিনতে পারছেন না। বঞ্চিত হচ্ছেন অন্যান্য সেবা থেকেও। এ জন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা লোকবল সংকটের কথা বলছেন।

আজ মঙ্গলবার দুপুরে সরেজমিনে কার্যালয়ে তালা ঝুলতে দেখা গেছে। এ ছাড়া তাঁদের সঙ্গে যোগাযোগের ফোন নম্বরসহ কোনো মাধ্যম সেবাপ্রার্থীদের জন্য উন্মুক্ত রাখতে দেখা যায়নি। এ নিয়েও কৃষকদের মধ্যে ক্ষোভ রয়েছে।

জানা গেছে, বিএডিসির সেবার পরিধি সমগ্র দেশে বিস্তৃত। মাঠপর্যায়ে উপজেলা পর্যায়ে, এমনকি আরও প্রত্যন্ত এলাকায় তাদের কার্যক্রম রয়েছে। সে অনুযায়ী কাপাসিয়া উপজেলা পর্যায়ে বিএডিসির কার্যালয় রয়েছে। তবে অভিযোগ রয়েছে, এতে কর্মরত কর্মকর্তারা গত কয়েক মাস ধরে অফিস করেন না। এতে কৃষকেরা কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না। সংগ্রহ করতে পারছেন না ধানের বীজ। এ প্রতিষ্ঠানের মাধ্যমে সরকার বিভিন্ন ধানবীজের জাত পরিচিতিসহ স্বল্পমূল্যে কৃষকের কাছে বিক্রি করে। বাজার থেকে কৃষকেরা ধানের বীজ সংগ্রহে প্রতারণার শিকার হওয়ার ঘটনাও অহরহ। তাই বিএডিসির বীজের ওপর আস্তা কৃষকদের।

প্রবাসী মো. মোশারফ হোসেন কৃষিকাজ করেন। তাঁর গ্রামের বাড়ি দূর্গাপুর গ্রামে। তিনি বিএডিসি কার্যালয়ে এসে দেখেন, অফিস কক্ষে তালা। তিনি বলেন, এর আগেও কয়েকবার এসে অফিসে কাউকে পাননি। তিনি জানান, ৫৮ ধানের বীজ কিনতে এসেছিলেন তিনি। কিন্তু কাউকে না পেয়ে ফিরে যান তিনি।

এ ব্যাপারে বিএডিসির উপ-সহকারী প্রকৌশলী ইফতেখার আলম বলেন, ‘বিএডিসির বর্তমানে জনবল নেই। আমার কর্মস্থল গাজীপুর সদরে কাপাসিয়া অতিরিক্ত দায়িত্ব পালন করছি তাই অফিসের কার্যক্রম অব্যাহত রাখা সম্ভব হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম লুৎফর রহমান বলেন, আমি কাপাসিয়ায়
(ইউএনও) হিসেবে গত দেড়মাস হয় দায়িত্ব নেওয়ার পর এ পর্যন্ত বিএডিসি কোন কর্মকর্তা আমার সঙ্গে দেখা হয়নি। বিএডিসি অফিসের কার্যক্রম বন্ধের ব্যাপারে তিনি জানেন না। এ বিষয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানান।

(এসকেডি/এসপি/এপ্রিল ০২, ২০২৪)