রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : বাংলাদেশ জুয়েলারী সমিতির সাতক্ষীরা জেলা শাখার দ্বি-বার্ষিক নির্বাচনের (২০২৪-২০২৬) তফশীল ঘোষণা করা হয়েছে। নির্বাচন বোর্ডের সভাপতি জেলা চেম্বার অব কমার্সের সভাপতি নাছিম ফারুক খাঁন মিঠু, সদস্য মোখলেছুর রহমান ও সদস্য উজ্জ্বল সেন সাক্ষরিত এ তপশীল ২০ মার্চ ঘোষণা করে গত মঙ্গলবার শহরের শহীদ নামজুল সরণীর (খাঁন মার্কেটের তৃতীয় তলা) অস্থায়ী কার্যালয়ের নোটিশ বোর্ডে ঝুলিয়ে দেওয়া হয়েছে।

বাজুস সাতক্ষীরা শাখা সূত্রে জানা গেছে, ২০১১ সালে জেলা কমিটির সর্বশেষ দ্বিবার্ষিক নির্বাচন সম্পন্ন হয়। তাতে গৌরপদ দত্ত সভাপতি ও মনোরঞ্জন কুমার মণ্টু সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কিন্তু পরবর্তীতে আর কোন প্রকাশ্য নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়নি। কৌশল করে ওই কমিটি গোপন সিলেকশানের মাধ্যমে তাদের সাংগঠণিক প্রক্রিয়া চালিয়ে আসছিলেন। এ নিয়ে জুয়েলারী ব্যবসায়ীদের মধ্যে অনেক ক্ষোভ ও হতাশা ছিল। ২০ মার্চ নির্বাচনী তফশীল ঘোষণার মধ্য দিয়ে সাধারণ সদস্য ও ব্যবসায়িদের মধ্যে উচ্ছ্বাস দেখা যাচ্ছে।

গত মঙ্গলবার বাজুস সাতক্ষীরা শাখা অফিসের নোটিশ বোর্ডে টাঙানো নির্বাচনী তপশীল থেকে জানা গেছে, এবার ১৯ জন প্রথমে ৯ জুন সংগঠনের খাঁন মার্কেটস্ত অস্থায়ী কার্যালয়ে সাধারণ সদস্যদের সরাসরি ভোটে নির্বাচিত হবেন। পরবর্তীতে ওই ১৯ জনের ১৫ জুনের ভোটে একজন সভাপতি, চারজন সহ-সভাপতি, একজন সাধারণ সম্পাদক, পাঁচজন যুগ্ম সাধারণ সম্পাদক ও একজন কোষাধ্যক্ষ নির্বাচিত হবেন।

যথাযথ কাগজপত্র সাপেক্ষে নতুন সদস্যপদ গ্রহণ বা সদস্যপদ নবায়ন করার শেষ তারিখ আগামি ১৬ এপ্রিল। ২০ এপ্রিল প্রথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে। ২৭ এপ্রিল আপত্তি দাখিল করা যাবে। ৩০ এপ্রিল আপত্তি শুনানী ও পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। ৪ মে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ৫ মে থেকে ৮ মে পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে। ১১ মে মনোনয়ন বাছাই ও তালিকা প্রকাশ করা হবে। বাতিল হওয়া আবেদনের বিরুদ্ধে ১৪ মে আপিল করা যাবে। ১৮ মে আপিল শুনানী, ২১ মে বৈধ চুড়ান্ত তালিকা প্রকাশ ও ২৩ মে প্রত্যাহার করা যাবে। ৯ জুন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ পরবর্তী সময়ে ফলাফল ঘোষণা করা হবে।

এদিকে অফিস বেয়ারার পদে ১০ জুন মনোনয়ন সংগ্রহ ও জমা দেওয়া যাবে। ১১ জুন বাছাই ও চুড়ান্ত তালিকা প্রকাশ, একই দিনে বেয়ারার পদে নির্বাচন ও বিকেলে ফলাফল প্রকাশ করা হবে। ১২ জুন ফলাফলের বিরুদ্ধে আপিল, ১৫ জুন শুনানী ও বোর্ড কর্তৃক চুড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। ব্যবসায়ি ও সদস্যদের অবগতির জন্য নির্বাচনী তপশীল সম্পর্কে পত্রিকায় বিজ্ঞপ্তি ও অফিসের নোর্টেশ বোর্ডে ঝুলিয়ে দিতে হবে।

নির্বাচন পরিচালনা বোর্ডের সভাপতি নাছিম ফারুক খান মিঠু জানান, আগামি ৯ জুন প্রথম দফা ও ১৫ জুন দ্বিতীয় দফায় নির্বাচনের জন্য সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচন শান্তিপূর্ণ রাখতে আইনপ্রয়োগকারি সংস্থার সদস্যরা উপস্থিত থাকবেন। নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে কোন আপত্তি থাকলে নির্বাচন কমিশনকে লিখিতভাবে জানতে হবে।

বাজুস কেন্দ্রীয় কমিটির সহসভাপতি রিপন হোসেন জানান, একটি স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে ৯ জুন ও ১৫ জুন তাদের সাতক্ষীরা শাখার দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

(আরকে/এএস/এপ্রিল ০৩, ২০২৪)