স্টাফ রিপোর্টার, ঢাকা : মোবাইল ফোনের মাধ্যমে অপকর্ম ঠেকাতে সরকার এখন থেকে মোবাইল অপারেটরদের জাতীয় পরিচয়পত্রের তথ্য সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে মোবাইল ফোনের মাধ্যমে প্রতারণা, চাঁদাবাজি, হুমকি এসব বন্ধ হবে বলে মনে করে সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রবিবার ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রতারণা, চাঁদাবাজি, সন্ত্রাস, হুমকি এবং জঙ্গিবাদ’ সংক্রান্ত বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক) ড. কামাল উদ্দিন আহমদ। এতে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

ড. কামাল উদ্দিন বলেন, গত ২ অক্টোবর আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের সিদ্ধান্তের ভিত্তিতে এ সভা অনুষ্ঠিত হয়। আইনশৃঙ্খলার সভায় মোবাইলের মাধ্যমে প্রতারণা, সন্ত্রাস, চাঁদাবাজি এ সব কিভাবে ঠেকানো যায় তার জন্য স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে প্রধান করে সকল স্টেক হোল্ডারদের নিয়ে একটি সভা করার সিদ্ধান্ত হয়।

তিনি বলেন, আজকের সভায় এ সংক্রান্ত একটি সাব কমিটি গঠন করা হয়েছে। আগমী বৃহস্পতিবার এ সাব কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে। কমিটি এ সংক্রান্ত অগ্রগতি কার্যক্রম তৈরি করে আগামী ২ ডিসেম্বর আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উত্থাপন করবে। আশা করছি এ কমিটির কার্যক্রমের ফলে আমরা বাংলাদেশের মোবাইল সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধ করতে পারব। আমাদের সর্বাত্মক চেষ্টা থাকবে মোবাইল ফোনের মাধ্যমে যত রকমের হুমকি এবং চাঁদাবাজি যা কিছু হচ্ছে তা বন্ধ করার।

(ওএস/অ/নভেম্বর ১৬, ২০১৪)