স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার কাছে টেস্টে খারাপ পারফরম্যান্সের পর ব্যক্তিগত র‌্যাংকিংয়ে বড় অবনতি ঘটেছে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আর লিটন দাসের।

লিটন অফফর্মে ছিলেন লঙ্কানদের বিপক্ষে পুরো সিরিজেই। নতুন বলে ধারাবাহিকভাবে ব্যর্থতার কারণে ওয়ানডে দল থেকে সিরিজের মাঝপথেই বাদ পড়েন।

এরপর টেস্ট সিরিজেও খুব একটা ভালো করতে পারেননি। দুই টেস্টের চার ইনিংসে মোটে ৬৭ রান আসে লিটনের ব্যাট থেকে। চট্টগ্রামে শেষ টেস্টে করেন ৪ আর ৩৮।

অধিনায়ক শান্ত ওয়ানডে সিরিজে সেঞ্চুরি করলেও টেস্টে ছিলেন যাচ্ছেতাই। তিনি দুই টেস্টের চার ইনিংসে করেন ৩২ রান, চট্টগ্রাম টেস্টে তার ব্যাট থেকে আসে ১ আর ২০ রানের ইনিংস।

এমন বাজে পারফরম্যান্সের পর আইসিসির টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়েও বড় ধরনের অবনমন হয়েছে এই দুজনের। লিটন পাঁচ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৯ নম্বরে। শান্ত পিছিয়েছেন ৮ ধাপ। টাইগার অধিনায়কের অবস্থান এখন ৬১তম।

তবে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মুমিনুল হক, জাকির হাসান ও মেহেদি হাসান মিরাজের। চট্টগ্রাম টেস্টে ৫৪ এবং ১৯ রানের দুটি ইনিংস খেলা জাকির তিন ধাপ এগিয়ে উঠে এসেছেন ৭৫ নম্বরে।

দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৮১ করা মেহেদী হাসান মিরাজ ৯৯ থেকে ১১ ধাপ এগিয়ে এসেছেন ৮৮তম অবস্থানে। অন্যদিকে ৩৩ এবং ৫০ রানের দুটি ইনিংস খেলে চার ধাপ এগিয়ে ৪৬ নম্বরে উঠে এসেছেন মুমিনুল হক।

অভিষিক্ত পেসার হাসান মাহমুদ টেস্ট বোলিং র‌্যাংকিংয়ে একশর মধ্যে ঢুকে পড়েছেন। চট্টগ্রাম টেস্টে ৬ উইকেট নেওয়া এই পেসার এখন ৯৫তম অবস্থানে।

তিন ধাপ পিছিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। এখন তিনি ১৮ নম্বরে। মেহেদী হাসান মিরাজ চার ধাপ পিছিয়ে ২৪তম অবস্থানে। চট্টগ্রাম টেস্টে ৩ উইকেট পাওয়া পেসার খালেদ আহমেদ ছয় ধাপ এগিয়ে এখন ৮৩ নম্বরে।

(ওএস/এসপি/এপ্রিল ১০, ২০২৪)