স্পোর্টস ডেস্ক : আইপিএলসহ নানা কারণে এমনিতেই অধিকাংশ তারকা ক্রিকেটারকে ছাড়া পাকিস্তান সফরে যেতে হবে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে। এবার পাকিস্তান সফরের জন্য ঘোষিত স্কোয়াড থেকে ছিটকে গেছেন ফিন অ্যালেন এবং অ্যাডাম মিলনে।

মূলত চোট পাওয়ার কারণেই তাদেরকে এই সিরিজ থেকে বাদ দেয়া হয়েছে। তা ছাড়া বিশ্বকাপের আগে নিজেদের ফিট করে তুলতেই সিরিজ থেকে বিরত রাখা হয়েছে তাদেরকে।

আইপিএলের কারণে মূল দলের মোট ৯জন ক্রিকেটারকে পাচ্ছে না নিউজিল্যান্ড। বিশ্রাম দেয়া হয়েছে টিম সাউদি, উইল ইয়াং ও টম ল্যাথামকে। ফলে পাকিস্তান সফরের জন্য দ্বিতীয় সারির একটি দলই ঘোষণা করেছে তারা। সেখান থেকে ছিটকে গেলেন ওপেনার অ্যালেন এবং পেসার মিলনে। তাদের পরিবর্তে সুযোগ পেয়েছেন টম ব্লান্ডেল ও জ্যাক ফকস।

বদলি হিসেবে ডাক পাওয়া উইকেটকিপার-ব্যাটসম্যান টম ব্লান্ডেল নিউজিল্যান্ডের টেস্ট দলে নিয়মিত হলেও টি-টোয়েন্টি খেলেছেন মাত্র ৭টি। পেস বোলিং অলরাউন্ডার জ্যাক ফকস জাতীয় দলে ডাক পেলেন এই প্রথম। ২১ বছর বয়সী ফকস ঘরোয়া টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত খেলেছেন ১৯টি ম্যাচ। ২৬ উইকেট নিয়েছেন ওভারপ্রতি ৯.৯৪ রান দিয়ে। ব্যাট হাতে ১০৫ রান করেছেন ১২৮.০৪ স্ট্রাইক রেটে।

ব্লান্ডেলের আগে টম ব্রুসকে বিবেচনা করেছিলেন নিউজিল্যান্ডের নির্বাচকেরা। কিন্তু পারিবারিক কারণ ও ল্যাঙ্কাশায়ারের সঙ্গে কাউন্টি চুক্তি প্রাধান্য দিয়ে এই সফরে যেতে অপারগতা প্রকাশ করেন টপ অর্ডার এই ব্যাটসম্যান।

পাকিস্তান সফরে নিউজিল্যান্ডের ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হবে ১৮ এপ্রিল। সিরিজের প্রথম তিনটি ম্যাচ রাওয়ালপিন্ডিতে, শেষ দুটি লাহোরে।

(ওএস/এসপি/এপ্রিল ১২, ২০২৪)