রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে এক নারী ইন্টার্ন চিকিৎসকের পোশাক পরিবর্তনের ভিডিও গোপনে ধারণ করে ব্ল্যাকমেইলের মাধ্যমে যৌন হয়রানি করায় প্রতিবাদ জানিয়েছে ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা। একই সঙ্গে এ ঘটনায় গ্রেফতারকৃত আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে হাসপাতাল চত্বরে শেখ হাসিনা মেডিকেল কলেজ ও জেনারেল হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক এবং শিক্ষার্থীরা এক মানববন্ধনে এ দাবি জানায়।

আন্দোলনরত চিকিৎসকরা জানায়, গত ৬ এপ্রিল হাসপাতালে দ্বায়িত্ব শেষে কোয়াটারে গিয়ে এক ইন্টার্ন চিকিৎসক পোশাক পরিবর্তন করার সময় নার্সদের কোয়াটারের ছাদ থেকে গোপনে ভিডিও ধারণ করে নাইমুর রহমান, ইমরুল হাসান, জাকারিয়া হোসেন বেনজির ও আরাফাত হোসেন। পরে সেই ভিডিও নারী চিকিৎসকের কাছে পাঠিয়ে দেড় লাখ টাকা দাবি করে ও কুপ্রস্তাব দেয়। সেই প্রস্তাবে রাজি না হলে ভিডিও ভাইরাল করার হুমকি দেওয়া হয়। এ ঘটনায় মামলার পর গত ১০ এপ্রিল চার আসামিকে গ্রেফতার করে আদালতে পাঠায় পুলিশ।

ইন্টার্ন চিকিৎসক ডা. জাকারিয়া জাকি বলেন, মামলার পর থেকে অভিযুক্ত পরিবার ও প্রভাবশালীরা মামলা তুলে নিতে হুমকি দিয়ে আসছে। এ অবস্থায় ভয়ে দিন পার করছে ভুক্তভোগীর পরিবার। গ্রেফতারকৃত আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞেসাবাদ ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ ভুক্তভোগীর জীবনের নিরাপত্তার দাবি করছি। অন্যথা কঠোর কর্মসূচি দেওয়া হবে।

আরেক ইন্টার্ন চিকিৎসক ডা. মোহনা দেব তৃষা বলেন, দেখুন হাসপাতালে এতো ভিড়ের মধ্যে আমরা চিকিৎসাসেবা দিয়ে থাকি। কোয়াটারে থেকেও আমরা নারী চিকিৎসকরা নিরাপদ নই। এ বিষয়ে নানা ধরনের হুমকি আসছে। আসামিরা ছাড়া পেলে ভুক্তভোগীসহ আমরা যারা আছি তাদেরকে দেখে নেওয়ার কথাও শুনেছি। তারা যেনো জামিন না পায় ও তাদের রিমান্ডে এনে আরও কারো কাছে ভিডিও রয়েছে কিনা তা তদন্তের দাবি জানাই।

(আরআর/এসপি/এপ্রিল ১৭, ২০২৪)