শেখ লিটন, চুয়াডাঙ্গা : "প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ" এই প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ে এই সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক.কিসিঞ্জার চাকমা। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) আওতায় সভাটি আয়োজন করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতাল।

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণীসম্পদ অফিসার ডাঃ মোস্তাফিজুর রহমান। এরপর জেলার খামারি মালিক ও ছাগল গরু পালনকারি করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে। এই নিয়ে সবাই সবার অভিজ্ঞতা শেয়ার করেন সভায়। এরপর শুরু হয় প্রাণী সম্পদে উন্নয়নের অগ্রযাত্রা নিয়ে আলোচনা সভা।

এসময় সভার প্রধান অতিথি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুন (এমপি) বলেন, আজকের এই প্রাণি সম্পদ সেবা সপ্তাহের মাধ্যমে প্রাণী সম্পদ খাত আরও এক ধাপ এগিয়ে যাবে। আজকের খামারি তাদের গরু ও ছাগল লালন পালন করে পুষ্টির চাহিদা মিটাছে। আজ চুয়াডাঙ্গার ব্লাক বেঙ্গল ছাগল ব্রান্ড। প্রান্তীক পর্যায়ের গৃহিণীরা ছাগল লালন পালন করে আর্থিক ভাবে স্বাবলম্বী হচ্ছে। বাংলাদেশের মানুষের পুষ্টির যোগান দিচ্ছে খামারি মালিকরা। গরুর পর্যাপ্ত মাংসের চাহিদা পুরণ করছে দেশের সকল খামারি মালিকরা। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে খামারি মালিকরা অবদান রাখবে বলে মনে করি।

এসময় সভায় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জহুরা। চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) রিয়াজুল ইসলাম, চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কায়ছার ইকবাল, প্রমুখ।

(এসএল/এসপি/এপ্রিল ১৮, ২০২৪)