বিশেষ প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া : বন্দরনগরী চট্টগ্রামে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিনদিনব্যাপী জাতীয় উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন ২০২৪। চট্টগ্রামস্থ সদারঙ্গ উচ্চাঙ্গ সঙ্গীত পরিষদ আয়োজিত এবারের ২৭তম জাতীয় উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলনের উদ্বোধন করবেন বিশ্বখ্যাত সঙ্গীতজ্ঞ, সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর ভ্রাতুস্পুত্র ও সুরসাধক ওস্তাদ আয়েত আলী খাঁর সুযোগ্য পুত্র দেশের বরেণ্য সঙ্গীত পরিচালক, একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সুরস্রষ্টা শেখ সাদী খান।

কাল সন্ধ্যা ৬-টায় চট্টগ্রাম নগরীর থিয়েটার ইনস্টিটিউটে এ উপমহাদেশের সঙ্গীত জগতের জীবন্ত কিংবদন্তী শেখ সাদী খান মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এবারের এই বহুল আলোচিত জাতীয় উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলনটি উৎসর্গ করা হয়েছে শাস্ত্রীয় সঙ্গীতের দিকপাল সদ্যপ্রয়াত বিশ্ববরেণ্য সঙ্গীতজ্ঞ ওস্তাদ রশিদ খানকে।

চট্টগ্রামের সদারঙ্গ উচ্চাঙ্গ সঙ্গীত পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, বিশিষ্ট উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী শ্রী রাজীব দাশ সম্মেলনের বিস্তারিত বর্ণনা দিয়ে এই প্রতিবেদককে জানান,'কাল (বৃহস্পতিবার) থেকে শুরু হওয়া তিনদিনব্যাপী এ জাতীয় উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলনে মোট ছয়টি অধিবেশন থাকবে।
যার মধ্যে রয়েছে- উদ্বোধনী পর্ব, উচ্চাঙ্গ সংগীত পরিবেশন, প্রভাতী অধিবেশন ও সেমিনার।

তিনি আরও জানান, এবারের জাতীয় উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলনে দলীয়, কণ্ঠ ও যন্ত্র সঙ্গীতে দেশ-বিদেশের শতাধিক স্বনামধন্য শিল্পী উচ্চাঙ্গ ও যন্ত্র সংগীত পরিবেশন করবেন।

তিনদিনব্যাপী এ সঙ্গীত সম্মেলনে 'প্রধান অতিথি' থাকবেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল।

এতে সভাপতিত্ব করবেন সদারঙ্গ উচ্চাঙ্গ সঙ্গীত পরিষদের সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

আয়োজকেরা জানিয়েছেন, উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই সন্ধ্যা সাড়ে ছয়টায় দ্বিতীয় অধিবেশনে
শুরু হবে শাস্ত্রীয় সঙ্গীতের জমজমাট আসর।

পরদিন ২৬ এপ্রিল শুক্রবার তৃতীয় অধিবেশন শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। ২৭ এপ্রিল শনিবার চতুর্থ তথা প্রভাতী অধিবেশন সকাল ৯টায় শুরু হবে।

পঞ্চম অধিবেশনে শনিবার বেলা ১১টায় ‘উচ্চাঙ্গ সংগীতের প্রচার ও প্রসারে উচ্চাঙ্গ সংগীত শিল্পীদের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। ষষ্ঠ ও সমাপনী অধিবেশনে যথারীতি সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠান।

তিনদিনের সম্মেলনে কণ্ঠ ও যন্ত্রে উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করবেন পণ্ডিত অসিত কুমার দে (কণ্ঠ), শামিম জহির (সরোদ), মাহমুদুল হাসান (বেহালা), আলমগীর পারভেজ সুমন (কণ্ঠ), জাকির হোসেন (তবলা), প্রশান্ত কুমার দাস (তবলা), সমীর আচার্য্য (তবলা), অরণ্য চৌধুরী (সন্তুর), অর্ঘ্য চক্রবর্ত্তী (কণ্ঠ), দিলীপ বিশ্বাস (হারমোনিয়াম), রনধীর দাশ (বাঁশী), রিটন কুমার ধর (কণ্ঠ), রাজীব দাশ (কণ্ঠ), রাজীব চক্রবর্ত্তী (তবলা), প্রমিত বড়ুয়া (হারমোনিয়াম), অর্পিতা দেবী দোলা (কণ্ঠ), সুশান্ত কর চৌধুরী (তবলা), অমিত চৌধুরী দীপ্ত (তবলা), মীর মোহাম্মদ এনায়েত উল্লাহ সানি (তানপুরা), রাসেল দত্ত (বাঁশি), অপরাজিতা চৌধুরী (বেহালা), অন্বেষা চক্রবর্ত্তী (কণ্ঠ), অমৃতা চক্রবর্ত্তী (কণ্ঠ) ও অদ্বিতীয়া বড়ুয়া (কণ্ঠ)।

এছাড়া সমবেত সম্মেলক সংগীত পরিবেশন করবেন সদারঙ্গের শিক্ষার্থী সদস্যবৃন্দ, ভায়োলিনিস্ট’স চট্টগ্রাম ও ক্লাসিক্যাল তবলা স্টুডেন্ট'স ফোরাম, বাংলাদেশ। তিনদিনের এ অনুষ্ঠানটি সকলের জন্য 'উন্মুক্ত' থাকবে বলে আয়োজকেরা জানিয়েছে।

(জিডি/এসপি/এপ্রিল ২৪, ২০২৪)