মাহমুদ ফজল, মাগুরা : সারা দেশের মতো মাগুরায় তীব্র তাপদাহের সঙ্গে বইছে গরম বাতাস। প্রচন্ড গরম সঙ্গে কাঠফাঁটা রোদে বিপর্যস্থ হয়ে পড়েছে এলাকার জনজীবন। এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য মাগুরার শ্রীপুর উপজেলায় খামারপাড়া সিদ্দিকিয়া আহম্মদিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা মাঠে (সালাতুল ইস্তিসকার) নামাজ ও দোয়া প্রার্থনা করা হয়।

আজ বৃহস্পতিবার সকাল এগারোটায় শ্রীপুর উপজেলা খামারপাড়া মাদ্রাসা মাঠে এ নামাজের আয়োজন করে। নামাজে ইমামতি করেন খামার পাড়া বাজার জামে মসজিদে ইমাম কাজী আবু হাসান, নামাজ শেষ দোয়া পরিচালনা করেন শ্রীপুর সরকারি এম সি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক আব্দুল কাদের সিদ্দিকী। এতে খামার পাড়া বিভিন্ন এলাকা থেকে নামাজ পড়তে আসেন মুসল্লিরা।

নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়। সময় মুসল্লিরা অঝোরে চোখের জল ছেড়ে দিয়ে তওবা ও ক্ষমা প্রার্থনা করেন। একই সঙ্গে চলমান বৈশ্বিক সংকট থেকে মুক্তির জন্যও দোয়া করেন।

খামার পাড়া স্থানীয় বাসিন্দা মোহম্মদ সাইফুল্লাহ বলেন, বেশ কয়েকদিন ধরে বেশি তাপমাত্রা ও গরম অনুভুত হচ্ছে। এতে মানুষ অসুস্থ হয়ে পড়ছে। মাঠের ফলস শুকিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতে মহান আল্লাহর কাছে বৃষ্টি চেয়ে নামাজ আদায় ও মোনাজাত করা হয়। ইসলাম ধর্মমতে এ নামাযকে সালাতুল ইসতিসকার বলা হয়। এই নামাজের মাধ্যমে মহান আল্লাহর কাছে বৃষ্টির প্রার্থনা করেছেন মুসল্লিরা।

(এমএফ/এসপি/এপ্রিল ২৫, ২০২৪)