রিপন মারমা, রাঙ্গামাটি : রাঙ্গামাটির কাপ্তাইয়ে চলছে তীব্র তাপদাহ আকাশে বৃষ্টির দেখা নেই। প্রচন্ড তাপদাহ থেকে মুক্তি চেয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। আজ রবিবার সকাল সাড়ে ১০ টায় কাপ্তাই নতুন বাজার ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

কাপ্তাই নতুন বাজার ব্যবসায়ী বাইতুল ইল্লাহ শাহী মসজিদ কমিটি উদ্যোগে কাপ্তাই সর্বস্তরের মুসল্লিরা অংশ নেন। বিশেষ এ নামাজে ইমামতি করেন শেখ আব্দুল্লাহ আল মামুন নুরী। দুই রাকাত নামাজ শেষে পার্বত্য রাঙ্গামাটি কাপ্তাইসহ সারা দেশে বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়।

এলাকাবাসী জানান, পানির অভাবে চাষাবাদের কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে মাঠের ফসল। সেজন্য গ্রামবাসীরা পবিত্র ঈদগাহ খোলা মাঠে বৃষ্টির জন্য নামাজ আদায় করে দোয়া করেছেন।

ইমাম মাওলানা শেখ আব্দুল্লাহ আল মামুন নুরী বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, দুইটা সময় জাহান্নাম নিশ্বাস ছাড়ে, গ্রীষ্মকাল ও শীতকাল। অতিরিক্ত শীত যখন হয় তখন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করা হয় এবং অতিরিক্ত গরমেও সমস্যার সমাধানে দোয়া করা হয়। অতীতে আরব দেশে যখন এমন প্রখর রোদ আর গরম ছিল তখন হযরত মুহাম্মদ (সা.) গরম থেকে পরিত্রাণ চেয়ে সাহাবাদের নিয়ে এভাবেই আল্লাহর কাছে প্রার্থনা করেছিলেন।

(আরএম/এসপি/এপ্রিল ২৮, ২০২৪)