স্টাফ রিপোর্টার : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন, আমন মৌসুম থেকে ছাঁটাই ছাড়া চাল বাজারজাত করতে মিলারদের উদ্বুদ্ধ করা হচ্ছে। বাজারে পলিশবিহীন চাল থাকলে ভোক্তারা সেদিকে আকৃষ্ট হবে। চাল সরু ও চকচকে করতে পুষ্টির অংশ ছাঁটাই করা হয়। এতে চাল চকচকে হলেও কার্বোহাইড্রেট ছাড়া কিছুই থাকে না। এছাড়া পরিমাণেও কমে যায়।

বৃহস্পতিবার (২ মে) নওগাঁ সার্কিট হাউস সম্মেলন কক্ষে বোরো সংগ্রহ অভিযান সফল করার লক্ষ্যে নওগাঁ খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

বস্তায় ধানের দাম ও জাত লেখা প্রসঙ্গে মন্ত্রী বলেন, বাজারে বস্তার গায়ে দাম ও জাত আসতে শুরু করেছে। মিল মালিকদের কাছে ধানের জাতের নমুনাসহ নাম ও উৎপাদিত চাল কেমন হবে তার নমুনা পাঠানো হয়েছে। মিলগেটে চালের দাম বস্তায় লেখা থাকলে খুচরা ব্যাবসায়ীরা দাম বাড়ানোর বিষয়ে মিল মালিকদের দোষারোপ করতে পারবে না।

বোরো সংগ্রহ অভিযান প্রসঙ্গে তিনি বলেন, সরকারি গুদামে ধান দিতে গিয়ে কৃষক বা মিল মালিক যেন হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করা হবে। হয়রানির অভিযোগ পেলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ধানের সংগ্রহ সফল হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব কারণে ধান সংগ্রহ সফল হয় না সেগুলোকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আশা করা যায় এবছর চালের মত ধান সংগ্রহও সফল হবে।

জেলা প্রশাসক মো. গোলাম মওলার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- পুলিশ সুপার মোহাম্মদ রাশিদুল হক, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রাজশাহী মো. জহিরুল ইসলাম খান।

(ওএস/এসপি/মে ০২, ২০২৪)