কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : তিন যুগ ধরে বসবাস করা জমি ও বসত ঘর দখল নিতে হামলা ও মারধরের পর এবার দুই লাখ চাঁদা দবি করায় এখন এলাকা ছাড়া দরিদ্র ব্যবসায়ী হেমায়েত উদিন হিরন মৃধা অবশেষে কলাপাড়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা দায়ের করেছেন।

মামলায় পটুয়াখালীর কলাপাড়ার লালুয়া ইউনিয়নের বানাতিবাজার এলাকার চিহ্নিত সন্ত্রাসী বারেক ফকির, লিটন ফকির,খালেক ফকির,মহিউদ্দিন ফকিরসহ ১৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০/১৫ জনকে আসামী করা হয়েছে। গত ১৬ নভেম্বর আদালত কলাপাড়া থানার ওসিকে ঘটনার অনুসন্ধানপূর্বক মামলাটি রেকর্ড করার নির্দেশ দেন।

মামলায় হিরন মৃধা উল্লেখ করা হয়,গত ৯ নভেম্বর বানাতিবাজারে সশস্ত্র অবস্থায় সন্ত্রাসীরা মামলা পরিচালনার জন্য দুই লাখ টাকা চাঁদা দাবি করে। এ সময় সে দৌড়ে অন্য ব্যবসা প্রতিষ্ঠানে ঢুকে রক্ষা পায়। সন্ত্রাসীরা হিরন মৃধাকে পিটিয়ে হাত ভেঙ্গে দেয়ার মামলা তুলে নেয়ার জন্য তার বসত ঘরের সামনে সদ্য নির্মানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য এ চাঁদা দাবি করে।

হিরন মৃধা জানান, বানাতিবাজার মৌজার এসএ ২১ নং খতিয়ানের দুই দশমিক দুই একর তিনি ও তার ভাই হাবিবুর রহমান ক্রয় সূত্রে মালিক। ১৯৮৩ সালে আঃ ছত্তার হাওলাদারের থেকে এ ঝমি ক্রয় করে ৬৪৮-কে/২০১১-১২ নং নামজারি মূলে রেকর্ড করান। ১৬৭ নং দাগের ৭৪ শতাংশ জমিতে তিনি ঘর-বাড়ি করেন। এছাড়া ৮৮/৬২-৬৩ নং এল এ থেকে অধিগ্রহনকৃত ২৫ শতাংশ জমি পানি উন্নয়ন বোর্ড থেকে লিজ নেন। যার খতিয়ান নম্বর ২১/১৭৩/১৫০/০০। এ জমিতে দোকান ঘর তুলতে গেলে ওই সন্ত্রাসীরা এ জমি দখলে নেয়ার জন্য চাঁদা দাবি করে।

জানাযায়, গত ৯ ফ্রেবুয়ারি কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. জাহাঙ্গীর হোসেন নং ৯/১৩ মামলায় বানাতিপাড়া মৌজায় এসএ খতিয়ান নং ১২৬ ও ৯৬ খতিয়ানে ও অন্যান্য খতিয়ানে তিন দশমিক ১৯ একর হিরন মৃধার ভোগ দখলে এবং বাড়ি-ঘর আছে। এ জমিতে কাউকে প্রবেশে নিষেধাজ্ঞা জাড়ি করেন। কিন্তু এ জমি দখলে নিতে হিরন মৃধা ও তার পরিবারকে প্রতিনিয়ত হুমকি দিচ্ছে সন্ত্রাসীরা। এমনকি তার উপর হামলা ও একাধিক হয়রানিমূলক করা হয়েছে।

এ ব্যাপারে কলাপাড়া থানার ওমি মো. আজিজুর রহমান জানান, আদালতের নির্দেশনা পেয়ে সরেজমিন পরিদর্শন করে জমি নিয়ে বিরোধের সত্যতা তিনি পেয়েছেন। এ ব্যাপারে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

(এমকেআর/এএস/নভেম্বর ১৮, ২০১৪)