দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর মেডিকেল কলেজে পাল্টপাল্টি কমিটি ঘোষনাকে কেন্দ্র করে মঙ্গলবার ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে দুই গ্রুপের ৮ জন আহত হয়েছে। বিক্ষুব্ধ ছাত্ররা কলেজের ডা. ইউসুফ ছাত্রাবাসে ব্যাপক ভাংচুর চালিয়েছে। এ নিয়ে কলেজে চরম উত্তেজনা বিরাজ করছে। এদিকে এই ঘটনার পর কলেজ কর্তৃপক্ষ আগামী ৩ মাসের জন্য ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেছে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, গত ১৪ নভেম্বর মুজাহিদুর রহমানকে সভাপতি ও কৌশিক দেবকে সাধারণ সম্পাদক করে দিনাজপুর মেডিকেল কলেজে ছাত্রলীগের একটি কমিটি ঘোষনা করা হয়। এর একদিন পর আশফাকুর রহমান তুষারকে সভাপতি ও আশফিকার সাম্সকে সাধারন সম্পাদক করে ছাত্রলীগের একটি পাল্টা কমিটি ঘোষণা করা হয়। এ নিয়ে দিনাজপুর মেডিক্যাল কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে উত্তেজনা শুরু হয়।

এই ঘটনার জের ধরে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ছাত্রলীগের বিবদমান দু গ্রুপের মধ্যে ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। শুরু হয় দুই গ্রুপের মধ্যে সশস্ত্র সংঘর্ষ। এসময় দুপক্ষের ৮ জন আহত হয়। আহতরা হচ্ছে-ইব্রাহিম খলিল, মো. আদনান, সৌরভ, মো. রাশেদ, হিল্লোল, জিসান এবং বাপ্পি। এরা সকলেই দিনাজপুর মেডিক্যাল কলেজের তৃতীয় ও চতৃর্থ বর্ষের ছাত্র। এছাড়াও শাহদত হোসেন নামে এক বহিরাগত আহত হয় এই সংঘর্ষে। আহতদের দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিক্ষুব্ধ ছাত্রলীগ নেতা-কর্মীরা কলেজের ডা. ইউসুফ আলী হলের দরজা-জানালা ও আসবাবপত্র ভাংচুর করে।

পরে পুলিশ ঘটনাস্থলে গেলেও দুপক্ষেই মুখোমুখী অবস্থান নেয়। সংঘর্ষ থামলেও বর্তমানে মেডিক্যাল কলেজে চরম উত্তেজনা বিরাজ করছে। বিকেলে কোতয়ালী থানার ওসি আলতাফ হোসেন জানান, কলেজে ব্যাপক পুলিশ মোতায়েন করায় পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। তিনি জানান, কলেজের বিভিন্ন হলে অভিযান চালিয়ে বিপুল পরিমান দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

এদিকে এই ঘটনার পর বিকেলে কলেজের একাডেমিক কাউন্সিলের এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে দিনাজপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. কামরুল হাসান জানান, উদ্ভুত পরিস্থিতির কারণে আগামী ৩ মাস কলেজে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। এছাড়া ঘটনা তদন্তে প্রফেসর ডা. বুলন্দ আখতার টগরকে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট একটি তদন্তটীম গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

(এটি/এএস/নভেম্বর ১৮, ২০১৪)