পঞ্চগড় প্রতিনিধি :পঞ্চগড় শহরে নির্দিষ্ট স্থান থেকে যাত্রী ওঠানো নামানোর দাবিতে জেলা রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়নের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট জেলা প্রশাসকের আশ্বাসে ৩৪ ঘন্টা পর প্রত্যাহার করা হয়েছে।

এতে আজ মঙ্গলবার বিকেল ৪টা থেকে শহরে রিক্সা ও ভ্যান চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার সকাল ৬ টা থেকে এ কর্মসুচি চলছিল।

শ্রমিক ইউনিয়নের সভাপতি শহিদুল ইসলাম জানান, জেলা প্রশাসক কাল বুধবার সকাল ১০ টায় তার কার্যালয়ে আমাদের ডেকেছেন। সেখানে আলোচনা করে সমস্যা সমাধানে প্রতিশ্রুতি দেয়া হয়েছে। এজন্য আজ মঙ্গলবার ৪ টা থেকে বুধবার দুপুর ১২ টা পর্যন্ত কর্মসুচি স্থগিত করা হয়েছে। পরবর্তিতে অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ধর্মঘট চলাকালে আন্দোলনকারিরা শহরের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন। প্রত্যাহারের আগ পর্যন্ত তারা রিক্সা ও ভ্যান চলাচলে বাঁধা দেন। কোন কোন রিক্সা ও ভ্যান আটক করে তারা চৌরঙ্গী মোড়ের ইউনিয়ন কার্যালয়ে এনে আটকে রাখেন।

ইউনিয়ন সুত্র জানায়, শহরের যেখানে সেখানে মিনিবাস, অটোরিক্সা, ইজিবাইক থামিয়ে বা স্ট্যান্ড বসিয়ে যাত্রী ওঠানো-নামানো হচ্ছে। একই সঙ্গে কোথাও কোথাও এসব যানবাহনে মালামালও পরিবহন করা হচ্ছে। এতে রিক্সা-ভ্যান শ্রমিকদের আয় কমে গেছে। কেউ কেউ দিনে ১শ’ টাকাও আয় করতে পারছেনা। এসব বিয়য় প্রশাসনকে জানিয়ে নির্দিষ্ট স্থান থেকে যাত্রী ওঠানো নামানোর ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়। কিন্তু দাবি পূরণ না হওয়ায় তারা ধর্মঘটে যান।

এদিকে গত দুদিন ধরে চলা ধর্মঘটে শহরের ও শহরের বাইরে থেকে আসা লোকজন ভোগান্তির শিকার হন। বিশেষ করে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের বেশি দুর্ভোগ পোহাতে হয়।

পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবীর বলেন, জেলা ও পুলিশ প্রশাসন সমস্যা সমাধানে উদ্যোগী হয়েছে। এজন্যই জেলা প্রশাসক বৈঠক ডেকেছেন।



(এসএবি/এসসি/নভেম্বর১৮,২০১৪)