ওয়াজেদুর রহমান কনক, নীলফামারী : ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচনে নীলফামারী সদরে চেয়ারম্যান পদে ৫ জনের মধ্যে ৪ জনের প্রার্থীতা বহাল রয়েছে। বর্তমান চেয়ারম্যান শাহিদ মাহমুদের মনোনয়ন বাতিল করেছে নির্বাচন যাচাই-বাছাই কমিটি। আজ রবিবার সকালে জেলা প্রশাসক হল রুমে যাচাই-বাছাই করা হয়। 

বৈধ প্রার্থীরা হলেন- চেয়ারম্যান পদে সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান, জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক তরিকুল ইসলাম বাবু, ওয়ার্কার্স পার্টির সভাপতি তপন কুমার রায়, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও জেলা সেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক দিপক চাক্রবর্তী।

ভাইস চেয়ারম্যান পদে জ্যোতির্ময় রায় এবং অনিমেষ রায়, আরিফ হোসেন, আক্তারুজ্জামান সম্রাট ও এর মনোনয়ন বহাল করেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান শান্তনা রানী চক্রবর্তী, আরিফা সুলতানা লাভলী, সাথী আকতার ও শিউলি আকতার এর মনোনয়ন বহাল করেন।

যাচাই-বাছাইয়ে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বিরোদা রানী রায়, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) মোস্তফা মঞ্জুর এবং স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিক ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ।

তৃতীয় ধাপে ১১২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলায় ভোট গ্রহণ হবে আগামী ২৯ মে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২ মে। মনোনয়নপত্র যাচাই-বাছাই আজ ৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে। ভোট ২৯ মে।

জাতীয় সংসদ নির্বাচনের তিন মাসের মাথায় সারা দেশে স্থানীয় সরকারের এই নির্বাচন (উপজেলা পরিষদ) অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এবার মোট চার ধাপে ৪৮০টি উপজেলা পরিষদে ভোট হওয়ার কথা। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০টি উপজেলা পরিষদে ভোট হবে। দ্বিতীয় ধাপে ১৬৬টি উপজেলা পরিষদে ভোট হবে আগামী ২১ মে। আজ তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হলো। চতুর্থ ধাপের নির্বাচনের তফসিল এখনো ঘোষণা করা হয়নি।

(ওকে/এসপি/মে ০৫, ২০২৪)