বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবনসহ বলেশ্বর নদীর মোহনায় দুমাস রূপালী ইলিশ রক্ষায় মাছ শিকার বন্ধ থাকার পর বৃহস্পতিবার থেকে জেলেরা আবারও ইলিশ আহরণ শুরু করেছে । জেলেদের জালে ধরা পড়তে শুরু করেছে ঝাকে ঝাকে ইলিশ ।

বাগেরহাটের প্রধাণ মৎস্য বন্দর কেবি বাজারসহ বিভিন্ন হাট বাজারে শুক্রবার প্রচুর পরিমান ইলিশের দেখা মিলেছে । সদ্য আহরণ করা এসব ইলিশ মাছের দাম ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে । এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬শথেকে ৮শটাকায় ।আর ২টিতে ১ কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে মাত্র ৩শ টাকায় ।

জেলা মৎস্য বিভাগ সূত্রে জানাগেছে , প্রজনন মৌসুমে ইলিশ রক্ষায় উপকূলের নদী ,নদীর মোহনাসহ মা ইলিশ গভীর সমূদ্র থেকে উপকূলের যেসব এলাকায় এসে ডিম ছাড়ে সেসব ইলিশসহ জাটকা রক্ষায় সরকার দুমাস (মার্চ - এপ্রিল ) সবধরনের ইলিশ আহরন নিষিদ্ধ ঘোষনা করে । এ নিষেধাজ্ঞার পর বৃহস্পতিবার থেকে শুরু হয় ইলিশ আহরণ ।

সুন্দরবনের নদ -নদীসহ উপকূল ও বলেশ্বর নদীর মোহনায় ইলিশের চারণক্ষেত্রে বৃহস্পতিবার সকাল থেকে জেলেরা নৌকা ও ট্রলার নিয়ে শুরু করে ইলিশ আহরণ । দীর্ঘ দুমাস পর এসব এলাকায় ইলিশ আহরণ করতে গিয়ে জেলেদের মুখে হাসি ফুটেছে । তাদের জালে ধরা পড়তে শুরু করেছে ঝাকে ঝাকে ইলিশ । প্রচুর পরিমানের এসব ইলিশ বাজারে ওঠায় দাম ক্রেতাদের সহনীয় মাত্রায় পৌঁছেছে।

উপকূলীয় মৎস্যজীবী সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী জানান , জেলেদের জালে এভাবে ইলিশ ধরা পড়া অব্যাহত থাকলে জেলেরা দুমাস ঘরে বসে থাকার ক্ষতি কাটিয়ে ওঠার পাশাপাশি এদশের বাজারে ইলিশের দাম সহনীয় মাত্রায় থাকবে ।

(একে/জেএ/মে ০২, ২০১৪)