বাগেরহাট প্রতিনিধি : পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ভদ্রা ফরেস্ট ক্যাম্প এলাকায় মঙ্গলবার বিকাল সাড়ে ৩ টার দিকে র‌্যাবের সাথে দুই বনদস্যু নিহত হবার কিছু আগে চাঁদার দাবিতে অপহৃত জেলে নিশিকান্ত কালুর (৫৫) গুলিবিদ্ধ লাশ শুক্রবার দুপুরে উদ্ধার করা হয়েছে।

র‌্যাবের সাথে ওই বন্ধুক যুদ্ধে বনদস্যু বাহিনী প্রধান ধলু ও তার সেকেন্ডইন কমান্ড বাচ্চু নিহত হবার আধা ঘন্টা আগে ২০ হাজার টাকা চাঁদার দাবিতে জেলে নিশিকান্তকে একই এলাকা থেকে অপহরণ করে ও মুক্তিপণের টাকা আনতে ট্রলারসহ মাঝি কাদু মিস্ত্রিকে ছেড়ে দেয়। এরপর পরই ওই এলাকায় র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে ওই দুই বনদস্যু নিহত ও ৫৭৫ রাউন্ড গুলিসহ ৯ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়। র‌্যাবের হাতে আটক হয় ওই বাহিনীর আরও ৬ বনদস্যু।

মুক্তিপণের দাবিতে ছেড়ে দেয়া ট্রলার মাঝি কাদুমিস্ত্রির কাছে শুক্রবার সকালে খবর আসে ভদ্রা ফরেস্ট ক্যাম্পের কাছে বন্ধুকযুদ্ধের স্থলে একটি লাশ পড়ে রয়েছে। এখবর পেয়ে সে দ্রুত ট্রলার নিয়ে সেখানে গিয়ে খোজাখুজির পর মাথায় গুলিবিদ্ধ নিশিকান্ত কালুর লাশ পড়ে থাকতে দেখে। বিষয়টি সে মংলা থানা পুলিশকে জানায়। পুলিশ দুপুরে ঘটনাস্থল থেকে মাথায় গুলিবিদ্ধ নিশিকান্ত কালুর লাশ উদ্ধার করে মংলা থানায় নিয়ে আসে। নিহত জেলে কালু বাগেরহাটের মংলা উপজেলার দক্ষিন কাইনমারী এলাকার জতিশ ইজারাদাদের ছেলে।

পুলিশ প্রাথমিক ভাবে ধারনা করছে মঙ্গলবার বিকালে র‌্যাবের সাথে ধলু বাহিনীর বন্ধুকযুদ্ধের সময় মুক্তিপণের দাবিতে অপহৃত কালু মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

(একে/এলএস/মে ০২,২০১৪)