স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর খালাস চেয়ে সুপ্রিম কোর্টে আপিল দায়ের করেছেন।

রবিবার দুপুরে আপিল বিভাগের সংশ্লিষ্ট সাখায় ১২১ পৃষ্ঠার মূল আবেদন করা হয়।

এছাড়া ছয় হাজার ২৫২ পৃষ্ঠার ডকুমেন্টসহ ১৬৮টি গ্রাউন্ডে দণ্ড থেকে খালাস চেয়ে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন এ আপিল দায়ের করেন।

গত ২৯ অক্টোবর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ চারটি অভিযোগে নিজামীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন।

রায়ে নিজামীর বিরুদ্ধে প্রসিকিউশনের আনীত ১৬টি সুনির্দিষ্ট অভিযোগের মধ্যে ৮টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে।
এর মধ্যে ২, ৪, ৬ ও ১৬ নম্বর অভিযোগে নিজামীকে ফাঁসির (মৃত্যুদণ্ড) আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। এছাড়া ১, ৩,৭ ও ৮ নম্বর অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

অপরদিকে ৫, ৯, ১০ থেকে ১৫ নম্বর অভিযোগ প্রমাণিত না হওয়ায় এসব অভিযোগ থেকে তাকে অব্যাহতি (খালাস) দেয়া হয়।

আপিল দায়ের শেষে নিজামীর আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, আইনে প্রশ্নে ট্রাইব্যুনাল যে সমস্ত জায়গায় ভুল করেছেন তার বিরুদ্ধে এ আপিল দায়ের করা হয়েছে।

নিজামীর বিরুদ্ধে আনীত ১৬টি অভিযোগের মধ্যে আটটি অভিযোগ প্রমাণিত হয়েছে উল্লেখ করে ট্রাইব্যুনাল চারটি অভিযোগে তাকে ফাসিঁর আদেশ দেন। বাকী চারটি অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত। এছাড়া প্রমাণিত হয়নি এমন আটটি অভিযোগ থেকে তাকে খালাস প্রদান করে ট্রাইব্যুনাল।

প্রমাণিত আটটি অভিযোগ হলো- ১, ২, ৩, ৪,৬,৭,৮ ও ১৬। এর মধ্যে ২,৪, ৬,ও ১৬ নম্বর অভিযোগে তাকে ফাসিঁ দেয়া হয়। অপ্রমাণিত অভিযোগ হচ্ছে-৫,৯,১০,১১,১২,১৩,১৪ ও ১৫।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর ট্রাইব্যুনাল থেকে এটি হবে প্রথম রায়। এর আগে গত ১৭ সেপ্টেম্বর জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে যাবজ্জীবন সাজা প্রদান করে সর্বোচ্চ আদালত আপিল বিভাগ।

নিজামীর বিরুদ্ধে মামলার বিচার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে গত ২৪ মার্চ মামলাটি যেকোনো দিন রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ(সিএভি) রাখে ট্রাইব্যুনাল।

(ওএস/এএস/নভেম্বর ২৩, ২০১৪)