কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, দেশে দিন দিন যে হারে গুম, অপহরণ, হত্যা, নারীর প্রতি সংহিংসতা বৃদ্ধি পেয়েছে তাতে উদ্বেগ ও উৎকন্ঠায় রয়েছে দেশের প্রতিটি মানুষ।

শুক্রবার হোটেল কুয়াকাটা ইন ইন্টারন্যাশনাল এর হল রুমে মানবাধিকার কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ড. মিজানুর রহমান বলেন, জাতি আজ বিশেষ সন্ধিক্ষণ অতিক্রম করছে এ অবস্থায় সকল মানুষের নিরাপত্তায় আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

জাতীয় মানবাধিকার কমিশন ও ফারিয়া লারা ফাউন্ডেশন যৌথ উদ্দ্যেগে এ কর্মশালার আয়োজন করা হয়। সকাল ১০ টায় তিনি দুইদিন ব্যাপী এ মানবাধিকার কর্মশালা ও মানবাধিকার কর্মী সমাবেশের উদ্বোধন করেন ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ও ফারিয়া লারা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. সেলিনা হোসেন, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নিরূপা দেওয়ান, মানুষের জন্য ফাউন্ডেশনের সমন্বয়ক (অধিকার) বনশ্রী মিত্র নিয়োগী, জাতীয় মানবাধিকার কমিশনের সচিব এম এ সালাম, পটুয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার আজিমুল হক, কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন ও ফারিয়া লারা ফাউন্ডেশনের সিনিয়র সহ-সভাপতি আনোয়ার হোসেন খান।

‘কর্মশালায় মানবাধিকার প্রতিষ্ঠায় পর্যাপ্ত আইন আছে’ প্রয়োগে শৈথিল্যের কারনে ক্ষেত্র বিশেষে সাফল্য আসছে না, নারী অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে এক শ্রেনীর মানুষের পুরুষতান্ত্রিক মানসিক গঠনই অন্তরায় হিসেবে কাজ করে, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে প্রয়োজন গণসচেতনতা, জাতীয় মানবাধিকার কমিশনের কাছে প্রত্যাশা ও প্রাপ্তি বিষয়ে আলাদা চারটি পর্বে কর্মশালা অনুষ্ঠিত হয়।

(ওএস/এটি/এপ্রিল ০২, ২০১৪)