স্টাফ রিপোর্টার : খাদ্য ও ফলে ফরমালিন পরীক্ষার জন্য সঠিক যন্ত্র সংগ্রহের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সোমবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে আবেদনকারীপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বিএসটিআই’র পক্ষে ছিলেন অ্যাডভোকেট আওসাফুর রহমান। শুনানির পর আদালত এ বিষয়ে আদেশ দেয়।

আগামী সাত দিনের মধ্যে ফরমালিন মাপার সঠিক যন্ত্র নির্বাচন করায় জন্য বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়। স্বাস্থ্য সচিব, খাদ্য সচিব, স্বরাষ্ট্র সচিবকে এই আদেশ বাস্তবায়ন করতে হবে।

আদেশে বলা হয়, এই কমিটিতে বিসিএসআইআর, বিএসটিআই, এনএফএসএল, ভোক্তা অধিকার অধিদফতর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগের প্রতিনিধিরা থাকবেন।

এই কমিটির নির্বাচন করা ফরমালিন মাপার সঠিক যন্ত্র সংগ্রহ করতে বিবাদীদেরকে নির্দেশ দেয়া হয়। কমিটি গঠনের পর নির্বাচন ও সংগ্রহে দুই মাস সময় দেয়া হয়। এই যন্ত্র সংগ্রহের প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।

‘বাংলাদেশ ফ্রেশ ফুড ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন’ এর সভাপতি সাধন চন্দ্র দাশ ও সেক্রেটারি সিরাজুল ইসলাম গত ১৩ জুলাই হাই কোর্টে এই রিট আবেদন করেন।

ওই রিটের প্রাথমিক শুনানি পর গত ২১ জুলাই বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গণির বেঞ্চ এ বিষয়ে আদেশ দেয়।

আদেশে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) মহাপরিচালক এবং ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরোটরির পরিচালককে ওই যন্ত্র পরীক্ষা করে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়।

পরে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) প্রতিবেদন তৈরি করে হাইকোর্টে দাখিল করে।

যন্ত্রটি দিয়ে খাদ্য ও ফলে ফরমালিনের উপস্থিতি মাপার উপযোগী নয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

(ওএস/এএস/নভেম্বর ২৪, ২০১৪)