স্পোর্টস ডেস্ক, ঢাকা : লিওনেল মেসি শনিবার সেভিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করে লা লিগার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে যান। ১৯৫৫ সালে অ্যাথলেটিক বিলবাওর হয়ে তেলমো জারার গড়া ২৫১ গোলের রেকর্ড ভেঙে ২৫৩ গোলের নতুন রেকর্ড স্থাপন করেছেন। রেকর্ড ভাঙায় সবাই মেসির প্রশংসায় পঞ্চমুখ হলেও তেলমো জারার পরিবার এখানে দ্বিমত পোষণ করেছে। জারার মেয়ে জানিয়েছেন মেসি তার বাবার চেয়ে বেশি গোল করতে পারে কিন্তু লা লিগায় তার বাবার গড়া রেকর্ডটি ভাঙতে পারেননি।

এ বিষয়ে কার্মেন জারা বলেন, ‘রেকর্ডটি কেবল তখনই ভাঙবে যখন কেউ ২৬৭ ম্যাচে ২৫১ গোল করতে পারবে। কিন্তু মেসি ২৮০ ম্যাচ খেলে ২৫৩ গোল করেছেন। আমরা আসলে পরিপূর্ণভাবে আমার বাবার রেকর্ড সম্পর্কে জানি না। অ্যাথলেটিক তাদের ওয়েবসাইটে বলেছে যে বাবা ২৫১ গোল করেছিলেন। কিন্তু অন্যান্য সূত্রে জানা যায় বাবা ২৫৩ গোল করেছিলেন।’ তিনি আরো বলেন, ‘মেসি আমার বাবার গোল ছাড়িয়ে যাবে। কারণ, সে একজন অসাধারণ খেলোয়াড়। কিন্তু সে আমার বাবার চেয়ে ১২ ম্যাচ বেশি খেলেছে। সে হয়তো বেশি গোল করেছে। কিন্তু সংবাদ মাধ্যমগুলো ভুল করছে এটা বলে যে সে আমার বাবার রেকর্ড ভেঙেছে।’

‘প্রত্যেকটা খেলোয়াড়ের খেলার নিজস্ব একটা ধরণ থাকে। আমার বাবা মহান খেলোয়াড় ছিলেন। অসাধারণ গোলদাতা ছিলেন। বাবা তার মাথা ব্যবহার করে গোল করতেন। অনেককে বলতে শুনেছি বাবা পা দিয়ে গোল করতেও বেশ পারঙ্গম ছিলেন। শারীরিকভাবে তিনি বেশ শক্তিশালী ছিলেন’ যোগ করেন কার্মেন জারা।

(ওএস/পি/অক্টোবর ২৪, ২০১৪)