ঝালকাঠি প্রতিনিধি : রোগীর চিকিৎসা, ব্যবসায়িক কাজ, আত্মীয়দের সাথে দেখা করা, ভ্রমণসহ নানা কারণে ভারতে যাচ্ছেন প্রতিদিন অসংখ্য যাত্রী। বৈধ পথে যেতেই পারেন তারা। কিন্তু প্রয়োজন হলেই অসুস্থ বাবা-মা বা অন্য কাউকে নিয়ে ভারতে যেতে পারছেন না তারা এখন।

কারণ ভিসা কবে পাবেন তা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না। ভিসা তো দূরের কথা, ভিসা প্রাপ্তির ই-টোকেনের কথাও নিশ্চিত করে বলতে পারছেন না গমনেচ্ছু কোন যাত্রী বা দালালেরা।

ভিসা প্রাপ্তির বিলম্বের কারণ অনুসন্ধানে পাওয়া গেছে চাঞ্চল্যকর তথ্য। ভারতীয় সরকার বন্ধুপ্রতীম দু’দেশের জনগণের জন্য ভিসা প্রাপ্তি সহজলভ্য করতে অনলাইনে ভিসার আবেদন গ্রহণ শুরু করেন। তাতে সাড়াও মেলে ব্যাপক। কিন্তু গত দুই তিন মাস ধরে ভারতীয় ভিসার ই-টোকেন পাওয়ার কাজ রহস্যজনক কায়দায় চলে গেছে একটি নির্দিষ্ট দালাল চক্রের হাতে। আগে অনলাইনে ভারতীয় ভিসার ই-টোকেন (ভিসা প্রাপ্তির আবেদনপত্র জমা দেয়ার তারিখসহ তথ্য) সহজে পাওয়া যেত। এখন ভারতীয় ভিসা যেন সোনার হরিণ!

দালালদের চাহিদানুযায়ী টাকা দেয়ার পরেও ই-টোকেন মিলছে না। ভারতীয় ভিসা প্রসেসিং কর্তৃপক্ষ অনলাইনে ই-টোকেন দেয়ার ব্যবস্থা করলেও তা পাওয়া এখন কঠিন হয়ে গেছে বলে জানিয়েছেন ভিসা প্রত্যাশীরা। এ সুযোগে বিনামূল্যের ই-টোকেন বাণিজ্যের সুযোগে সংঘবদ্ধ একটি দালাল চক্র লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ ভুক্তভোগীদের।

নাম না প্রকাশের শর্তে স্থানীয় একাধিক দালাল জানান, ওয়েবসাইটে ঢুকলে প্রথমে একটি ফরম আসে। ওই ফরম পূরণ করে দাখিল করলেই আগে ভিসার জন্য একটি তারিখ দেয়া হত। ওই তারিখে দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে গেলে সহজেই মিলত ভিসা।এখন দূতাবাসের ওয়েবসাইটটি হয়তো একটি বিশেষ চক্রের নিয়ন্ত্রণে রয়েছে। কিছু নির্দিষ্ট ব্যক্তি মোটা অংকের টাকা নিয়ে ওই চক্রটির সাথে কথা বলে তাদের নির্দিস্ট ই-মেইলে ভিসা প্রার্থীর তথ্য প্রেরণ করেন ।সাথে বিকাশ করতে হয় মোটা অংকের টাকা। তারাই পরে স্হানীয় দালালদের ই-টোকেন দিয়ে থাকেন। এভাবেই মেলে ভারতীয় ভিসা। বিনামূল্যের ই-টোকেনের জন্য এখন ব্যয় করতে হচ্ছে ৩ থেকে ৫ হাজার টাকা। টাকা দিলেই পাওয়া যায় ই-টোকেন। যে যত বেশি টাকা দেয় তার ভিসার ই-টোকেন তত তাড়াতাড়ি পাওয়া যায়।

এ ব্যাপারে বরিশালের একাধিক আইটি বিশেষজ্ঞের সাথে আলাপকালে জানা যায়, যে সাইটে প্রবেশ করে সিরিয়াল দিতে হবে সে সাইটের লিংক দুর্বল করে রাখা হলে কোনভাবে সেখানে ঢোকা সম্ভব নয়। এটা সম্পূর্ণ নির্ভর করে সেখানকার ওয়েবসাইট পরিচালনাকারীদের উপর। ভারতীয় ভিসা সহজতর না হওয়ায় প্রতিনিয়ত বিভিন্ন রকমের সমস্যায় পড়তে হচ্ছে ভিসা প্রত্যাশীদের।




(এএম/এসসি/নভেম্বর২৫,২০১৪)