নোয়াখালী প্রতিনিধি : দেশব্যাপী পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের গুঞ্জন তার মধ্যেও থেমে নেই লোকাল পরীক্ষার প্রশ্ন ফাঁসের খবর। এমন সময় নোয়াখালী সরকারী কলেজের এইচএসসি নির্বাচনী পরীক্ষা চলছে ফাঁস হওয়া প্রশ্ন দিয়ে। উদ্ভূত পরিস্থিতিতে প্রশ্ন পরিবর্তন করে লিখিত প্রশ্নে ফটোকপি করে পরীক্ষা নিয়েছে পরীক্ষা কমিটি । এ বিষয়ে কার্যকরি কোন ব্যবস্থা না নেওয়ায় ক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকরা।

সূত্রে জানা যায়, ১৫ই নভেম্বর থেকে নোয়াখালী সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক নির্বাচনী পরীক্ষা শুরু হয়। কিন্তু, প্রতিটি পরীক্ষার আগেই ফাঁস হচ্ছে বিষয়ভিত্তিক প্রশ্ন।

এ বিষয়ে পরীক্ষা কমিটির আহবায়ক প্রফেসর আবুল বাসার জানান, শিক্ষার্থীরা মুলত প্রাইভেট পড়তে গেলে স্যার যে সাজেশন দেয় তা মোবাইলে বা ইন্টারনেটে অন্যদের কাছে ছড়িয়ে দিয়ে প্রশ্ন ফাঁসের গুজব ছড়াচ্ছে । তারপরও পদার্থ বিজ্ঞানের প্রশ্ন ফাঁসের খবর আমাদের কাছে আসা মাত্র আমরা তৎক্ষনিক ব্যবস্থা নিয়েছি।

তিনি আরো জানান, প্রশ্ন ফাঁসের জন্য সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকরা দায়ী। কারণ ফাঁস হওয়া প্রশ্ন গুলো তাদের হাতে লেখা।
কলেজের অধ্যক্ষ প্রফেসর আল হেলাল মোশারফ জানান, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। গতকাল মঙ্গলবার প্রশ্ন পরিবর্তন করে লিখিত প্রশ্নে ফটোকপি করে পরীক্ষা নেওয়া হয়েছে।

কয়েকজন ক্ষুব্ধ পরীক্ষার্থী ও অভিভাবকরা জানান,যারা স্যারদের কাছে প্রাইভেট পড়ে তাদের বেশির ভাগই এই ধরণের সুবিধা পাই। কতিপয় শিক্ষক টাকার মোহে পড়ে শিক্ষার্থীদের দিয়ে পরোক্ষভাবে এ কাজ চালিয়ে যাচ্ছে।

(জেএইচবি/এএস/নভেম্বর ২৫, ২০১৪)