নিশিকান্ত সেন : যেদিকে নজর ফেরান সেদিকেই চোখে পড়ে লালের ছড়াছড়ি। মাঝেমধ্যে সেই লালের ফাঁক দিয়ে উঁকি মারে গোলাপির ঝিলিক।চারিদিক হেমলক-সম প্রেমের মিষ্টি সুগন্ধে ম-ম করছে। কিন্তু তারই মধ্যে আপনি শুধু নাক টেনে টেনেই সারা! প্রেমের গন্ধ নাকের সামনে দিয়ে ঘোরা ফেরা করে বটে, কিন্তু প্রবেশ করে না! আর এই অভাবটা বড় বেশি করে খোঁচা মারে বছরের দ্বিতীয় মাসের বিশেষ দিনটিতে। অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি; বিশ্বভালোবাসা দিবস।

একা আছেন? তো চিন্তিত... কিন্তু বলি কি, এতে এত মন মরা হচ্ছেন কেন! পৃথিবীতে সব্বাইকে দোকা হতে হবে এমনটা কোথায় লেখা আছে বলতে পারেন? আর এমনটাই বা কে বলেছে যে একা থাকলে এই প্রেমের ফাইভ-স্টারে আপনার নো এন্ট্রি! নিজেকেই না হয় এদিন একটু সারপ্রাইজ দিলেন। কীভাবে? সে উপায় তো অনেক আছে। তারই মধ্যে কয়েকটি উপায় না হয় আমিই বলে দিই...

হাউজ পার্টি

আরে বাবা অত হতাশ হচ্ছেন কেন! চারপাশে একটু চোখ ফিরিয়ে দেখুন। আচ্ছা বেশি দূরও যেতে হবে না, নিজের বন্ধু-বান্ধবদের সঙ্গেই কথা বলুন। দেখবেন, তাঁদের মধ্যেও কেউ কেউ আছেন যাঁরা সিঙ্গল অথবা সদ্য সদ্য ব্রেক-আপ হয়েছে। তেমনই কয়েকজনকে জুটিয়ে নিন। আর বাড়িতেই আয়োজন করে ফেলুন ছোটখাটো পার্টি।

মুভি ব্রেক

এমন কোনও ছবি এসেছে যা আপনার দেখার খুব ইচ্ছে অথচ কেউ যাচ্ছে না আপনার সঙ্গী হয়ে? বেশ কোনও চিন্তা নেই। এই তো সুযোগ। কোনও মাল্টিপ্লেক্সে একটি টিকিট কেটে ফেলুন। আর পছন্দের খাবার সহযোগে দেখে ফেলুন সেই ছবিটি।

নিজেকেই প্যাম্পার করুন

বেশ, বুঝলাম। কিছুতেই মন মানতে চাইছে না। কুছ পরওয়া নেহি। যা যা দেখে মনের মধ্যে খচ খচ করছে একা থাকার ব্যথাটা, সেই সব কিনে ফেলুন নিজের জন্যে। এই ধরুন একটা বড় হার্ট শেপের বেলুন, বা টেডি। নিজের ঘরটাও সাজিয়ে ফেলুন মনের মতো করে। আর যা যা খেতে ভালোলাগে সেই সব আনিয়ে নিন হোম ডেলিভারিতে। মিউজিক সিস্টেমে চালিয়ে দিন পছন্দের গান কিংবা ডিভিডি-তে দেখে ফেলুন প্রিয় ছবি।

ধন্যবাদ জানান

এবার আসি সার কথায়। আরে মশাই একা-একা করে হেদিয়ে মরছেন কেন! বরং আপনার তো পরম করুণাময় গড/ঈশ্বর/ভগবানকে ধন্যবাদ জানানো উচিত। অন্যরা যখন পার্টনারের ভালোলাগা-খারাপলাগা সামাল দিতে দিতে হিমসিম, সেখানে আপনি তো এক্কেবারে বিন্দাস। উপভোগ করুন এই ফ্রিডম!

(ওএস/এইচ/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)