শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরে মমতাজ বেগম (৪৫) ও মাকসুদা আক্তার (২৬) নামে দুই নারীকে পৃথক দুটি মামলায় যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালত। সাজাপ্রাপ্তরা পৃথক দুটি হত্যা মামলায় অভিযুক্ত ছিলেন। রবিবার দুপুরে শরীয়তপুরের জেলা ও দায়রা জজ মো. আতাউর রহমান এ রায় দেন।

আদালত সূত্র জানায়, ২০০৭ সালের ৩ অক্টোবর জেলার ভেদরগঞ্জ উপজেলার গৈড্যা গ্রামের আবুল বাসার (৩৮) কে হত্যার অভিযোগ এনে স্ত্রী মমতাজ বেগমকে আসামী করে ২০০৭ সালে নিহত আবুল হোসেনের বাবা আলী আহম্মদ হাওলাদার ভেদরগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মমতাজ বেগম ভেদরগঞ্জ উপজেলার আব্দুল মান্নান ভূইয়ার মেয়ে।

অপর সাজাপ্রাপ্ত মাকসুদা আক্তার নড়িয়া উপজেলার চার মন্ডল দেলুহাওলাদার কান্দী গ্রামের বিল্লাল দেওয়ানের মেয়ে। নিজের অপকর্ম দেখে ফেলায় একই গ্রামের আসমত আলী খলিফার শিশু কন্যা আসমা আক্তার (৭) কে পানিতে চুবিয়ে হত্যা করার অভিযোগে ২০০৭ সালে তার বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেছিলেন নিহত আসমার বাবা।

দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে মমতাজ বেগম ও মাকসুদা আক্তারের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতিতভাবে প্রমানিত হওয়ায় রবিবার দুপুরে আদালত তাদের প্রত্যেককে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত করে এবং ৫ হাজার টাকা করে জরিমানা করেছে। জরিমানা অনাদায়ে আরো এক মাসের সশ্রম কারাদন্ডের রায় দেওয়া হয়েছে। রাষ্ট্র পক্ষের আইনজীবি হিসেবে মামলা দুটি পরিচালনা করেন, মির্জা মো.হযরত আলী। আসামী পক্ষের আইনজীবি ছিলেন, মাসুদুর রহমান ও এম এ ওয়াদুদ।

আসামী পক্ষের আইনজীবি মাসুদুর রহমান বলেন, আদালতের দেওয়া রায়ে আমরা সন্তুষ্ট নই। আমরা উচ্চ আদালতে আপিল করব।

রাষ্ট পক্ষের আইজীবি মির্জা মো. হযরত আলী বলেন, আসামীদের বিরুদ্ধে আনিত অভিযোগ স্বাক্ষি প্রমানের মাধ্যমে সন্দেহাতিতভাবে প্রমানিত হওয়ায় আদালত এ রায় দিয়েছে।

(কেএনআই/এএস/নভেম্বর ৩০,২০১৪)