চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন চর এলাকার মানুষের জীবনমান উন্নয়নে নদী ও জীবন প্রকল্প উল্লেখ্যযোগ্য ভূমিকা রাখছে। এরই মধ্যে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা ও দুর্লভপুর ইউনিয়নের চরাঞ্চলের পিছিয়ে পড়া অন্তত ১৭শ ৫০ টি পরিবার এই প্রকল্পের আওতায় বিভিন্ন আর্থিক ও কারিগরি সুযোগ নিয়ে অনেকটাই স্বচ্ছল। তবে ওই অঞ্চলের সামগ্রিক উন্নয়নে বিদ্যুৎ,  শিক্ষা, স্বাস্থ্য-স্যানিটেশন, যোগাযোগ ব্যবস্থার আরো উন্নয়ন করতে হবে। 

কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও আইরিশ এইড‘র আর্থিক সহায়তায় চাঁপাইনবাবগঞ্জের বেসরকারি উন্নয়ন সংস্থা জিবাস নদী ও জীবন প্রকল্প ২ নামে শিবগঞ্জ উপজেলার পাকা ও দুর্লভপুর ইউনিয়নে চরের মানুষের জীবন মান উন্নয়নে ২০১১ সাল থেকে কাজ করছে । এই বিষয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে মঙ্গলবার মতবিনিময় করেছে সংস্থাটি।

চাঁপাইনবাবগঞ্জ শহরের শান্তিমোড়ে জীবাসের নিজেস্ব কার্যালয়ে সকালে অনুষ্ঠিত মত বিনিময়ে চরের মানুষের জীবন যাত্রার বিভিন্ন দিক তুলে ধরেন জিবাসের নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন দিলু, সাপ্তাহিক সোনামসজিদের সম্পাদক জোনাব আলী, দৈনিক কালের কন্ঠ ও এনটিভির চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি শহীদুল হুদা অলক।

(এআরএন/এএস/ডিসেম্বর ০২, ২০১৪)