কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ার মহীপুর ইউনিয়নে একটি বাগান থেকে মেছো বাঘ আটক করা হয়েছে। সোমবার সন্ধ্যায় প্রায় তিন ফুট লম্বা, আড়াই ফুট উঁচু এ বাঘটি স্থানীয় লোকজন পিটিয়ে আহত করে আটক করে। মঙ্গলবার সকালে বাঘটি বন কর্মকর্তাদের সহায়তায় কলাপাড়ার লেম্বুরচরের বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, কলাপাড়ার লতিফপুর গ্রামের কৃষকদের কয়েকদিন পোষ্য ছাগল ও মুরগী খেয়ে আসছে এ বাঘটি। সোমবার বিকালে গ্রামের সালাম আকনের বাগান পরিস্কার করার সময় জাহিদুল নামের এক শ্রমিক ঝোপের আড়ালে বাঘটি দেখতে পায়। বাঘ দেখার খবর পেয়ে স্থানীয় ২৫/৩০ যুবক একত্রিত হয়ে বাঘটি ধরার চেষ্টা করে। বাঘটি আত্মরক্ষার জন্য জঙ্গল থেকে পাশ্ববর্তী খালে লাফ দেয়। বাঘটি খাল থেকে তীরে ওঠার চেষ্টা করলে তাকে লাঠি দিয়ে আঘাত করে বেহুশ করে দড়ি দিয়ে বেঁধে নিয়ে আসা হয়। এ সময় বাঘটি দেখতে শতশত মানুষ ভিড় করে। খবর পেয়ে মহীপুর বন বিভাগের কর্মীরা রাতে আহত বাঘটি উদ্ধার করে চিকিৎসার ব্যবস্থা করে এবং মঙ্গলবার সকালে কিছুটা সুস্থ্য হলে বনাঞ্চলে ছেড়ে দেয়া হয়।

স্থানীয় গ্রামবাসীরা জানান, হয়তো বনাঞ্চলে খাদ্যসংকট সৃষ্টি হওয়ায় খাদ্যের জন্য বাঘটি লোকালয়ে চলে এসেছে।


মহীপুর বন বিভাগের কর্মকর্তা সৈয়দ এহসানুল হক জানান, শিকার করা বাঘটি স্থানীয় জনতা তার হাতে তুলে দিলে তিনি এটি লেম্বুর চর বনাঞ্চলে ছেড়ে দিয়েছেন। বাঘটি সুস্থ্য বলে তিনি জানান।

(এমকেআর/এএস/ডিসেম্বর ০২, ২০১৪)