গাজীপুর প্রতিনিধি : গাজীপুরে ভেজাল মিষ্টি তৈরী ও অনুমোদনহীন আচার, জ্যাম জ্যালী তৈরীর অপরাধে বিশুদ্ধ খাদ্য আইন ও বিএসটিআই আইনে দু’টি কারখানাকে পৃথক ভাবে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

জানা গেছে, বুধবার বিকালে ভেজাল বিরোধী অভিযানে ভ্রাম্যমান আদালত গাজীপুর মহানগরীর বোর্ডবাজার এলাকায় কাশেম সুইট মিট কারখানায় অভিযান চালায়। এসময় অস্বাস্থ্যকর উপায়ে মিষ্টি তৈরী ৯০ মন মিষ্টি, ৫ মন আমির্তি, ২০ মন চিনির সিরা, ৬০ কেজি দই, ২ মন ময়দা, ২ মন রসমালাই জব্দ করা হয়। পরে বিশুদ্ধ খাদ্য আইনে ভ্রাম্যমান আদালতের বিচারক গাজীপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রেবেকা সুলতানা ওই কারখানাকে এক লাখ টাকা জরিমানা করেন। কাশেম সুইট ঢাকা ও গাজীপুরের অভিজাত মিষ্টির দোকানে এসব মিষ্টি ও মিষ্টিজাত দ্রব্য সরবরাহ করতো।

এছাড়া মঙ্গলবার রাতে র‌্যাব-১ গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকার এগ্রো ফুডস লিমিটেড নামক একটি কারখানায় অভিযান চালায়। র‌্যাব সূত্র জানায়, ওই কারখানায় অনুমোদনহীন জ্যাম, জ্যালী, আচার, সরিষা ও সোয়াবিন তৈল বাজারজাত করে আসছিল। গাজীপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সত্যজিত রায় দাশ ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৯৮৫ সালের বিএসটিআই আইনে ওই কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন। অভিযানকালে ওই কারখানার এক হাজার বোতল আচার ধ্বংস করা হয়।

(এসএএস/পি/ডিসেম্বর ০৩, ২০১৪)