নিউজ ডেস্ক : চিন্তার চূড়ান্ত বিকাশ ঘটতে পারে এমন যন্ত্রের আধিপত্য একদিন মানুষের অস্তিত্বের জন্য বিরাট হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে মনে করেন  স্টিফেন হকিং। তার আশংকা, মানুষের সমকক্ষ কিংবা তার চেয়েও বেশি বুদ্ধিমত্তার যন্ত্র তৈরির চেষ্টা শেষ পর্যন্ত মানবজাতিকে অস্তিত্বের সংকটে ফেলতে পারে। বুধবার এ খবর প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ব্রিটিশ এই পদার্থবিদ বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) পূর্ণ অগ্রগতি শেষ পর্যন্ত মানবজাতির ধ্বংস ডেকে আনতে পারে।’ বিবিসির ওই সাক্ষাৎকারে তিনি বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা যান্ত্রিক বুদ্ধির যত অগ্রগতি ঘটবে মানুষের অবসান তত এগিয়ে আসবে।

হকিং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে এই ভবিষ্যদ্বাণী করেন সাংবাদিকের এক প্রশ্নের জবাবে। মানুষের সঙ্গে যোগাযোগের জন্য তিনি নিজে একটি যন্ত্র ব্যবহার করেন যা এআইয়ের একটি প্রাথমিক যন্ত্র।
হকিং বলছেন, এআইয়ের গোড়ার দিকের যেসব আবিষ্কার তা মানুষের বেশ উপকারে লাগছে। কিন্তু মানুষের বুদ্ধিমত্তার সমকক্ষ বা তার চেয়ে বেশি বুদ্ধিমান যেসব যন্ত্র ভবিষ্যতে আবিষ্কৃত হবে সে সম্পর্কে যথেষ্ট শংকা রয়েছে।

‘মানুষের অগ্রগতির বিবর্তন ধীর। ফলে এরা (যন্ত্রের সঙ্গে) প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না এবং এক পর্যায়ে পিছিয়ে পড়বে।

তিনি জানান, কৃত্রিম বুদ্ধিমত্তার যন্ত্রগুলোর যে উন্নয়ন এ পর্যন্ত হয়েছে সেগুলোর উপযোগিতা প্রমাণিত। কিন্তু মানুষের সমান বা বেশি বুদ্ধিমত্তার যন্ত্র তৈরি হলে তার ফল কতটা ভালো হবে তা নিয়েই আশংকা তার !

(ওএস/অ/ডিসেম্বর ০৪, ২০১৪)