স্পোর্টস ডেস্ক, ঢাকা : তোপের মুখে পড়েছেন বায়ার্ন মিউনিখের কোচ পেপ গার্দিওলা। রিয়াল মাদ্রিদের বিপক্ষে তার দল চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে বিদায় নিয়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হওয়া সত্ত্বেও বায়ার্ন লড়াই করতে পারেনি। তাই কোচ গার্দিওলা চাপে রয়েছেন। জার্মান কিংবদন্তি ফ্রেঞ্জ বেকেনবাওয়ার ও লোথার ম্যাথিউস কথা দিয়ে আক্রমণ করেছেন গার্দিওলাকে।

লোথার ম্যাথিউস মনে করছেন, বায়ার্নকে মোটেও বার্সেলোনার মতো খেলানো ঠিক হচ্ছে না। গার্দিওলা বার্সেলোনার সাবেক কোচ। যিনি কোচ থাকাকালীন (২০০৮-২০১২) ১৪টি শিরোপা জয় করেছিলেন। এ ছাড়া বায়ার্নেও তিনি সফল। কিন্তু চলতি মৌসুমে বুন্দেসলিগা শিরোপা জয়ের পরও তিনি বিপাকে। কারণ চ্যাম্পিয়ন্স লিগের হার।

চ্যাম্পিয়ন্স লিগে হারের পর গার্দিওলা জানিয়েছেন, বল ধরে রেখে আক্রমণে যাওয়ার যে দর্শন তা থেকে তিনি সরে দাঁড়াবেন না। তার এই কথাতে সবার আপত্তি।

বার্সেলোনা টিকি-টাকা ফুটবল খেলে বিশ্ব জয় করেছিল। স্পেনও তাই। কিন্তু বায়ার্নের ফুটবল অন্যরকম। ম্যাথিউস বলেছেন,‘আপনি কখনই তাদের (বায়ার্নকে) কাতালানদের মতো খেলাতে পারেন না। আপনি আশাও করতে পারেন না যে বায়ার্ন বার্সার মতো খেলবে।’ এদিকে বেকেনবাওয়ার বলেছেন,‘বায়ার্ন সঠিক পথে নেই। হতাশাটা বড়।’

এদিকে গার্দিওলা হাল ছেড়ে দিয়েছেন অনেকটা। তিনি বায়ার্নে থাকবেন কি না, সেটা ব্যাভারিয়ানরাই ঠিক করবে। বিশেষ সূত্রে জানা গেছে, ম্যানচেস্টার ইউনাইটেড লুইস ফন গালকে নিয়ে আসার চেষ্টা করছে। গার্দিওলাকেও সম্ভাবনার বাইরে রাখা যায় না!

(ওএস/পি/মে ০৩,২০১৪)