স্পোর্টস ডেস্ক, ঢাকা : বিশ্বকাপের আসর ২০১৫ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বসছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশের ৩০ সদস্যের প্রাথমিক দল চূড়ান্ত করেছে। শনিবারই সেই দলের ঘোষণা আসতে পারে। শুক্রবার বিসিবির প্রধান নির্বাচক ফারুক আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

বিশ্বসেরা হওয়ার আসরটিতে টাইগারদের অধিনায়কের ভূমিকা পালন করবেন মাশরাফি বিন মুর্তজা। সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। দল চূড়ান্ত হওয়ার বিষয়ে ফারুক আহমেদ বলেন, ‘বিশ্বকাপের জন্য ৩০ সদস্যর প্রাথমিক দল চূড়ান্ত করা হয়েছে। এরই মধ্যে আমরা বিশ্বকাপের প্রাথমিক দলের সদস্যদের তালিকা বোর্ডের কাছে জমা দিয়েছি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বোধ হয় শনিবার প্রাথমিক দলটি ঘোষণা করতে পারে।’


ফারুক আহমেদ আরো বলেন, ‘৩০ সদস্যের দল ঘোষণার পর আগামী মাসের ৫ তারিখের মধ্যেই চূড়ান্ত দল ঘোষণা করা হবে।’ এদিকে টাইগাররা বর্তমানে ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগে খেলছেন। এর আগে টেস্টে ও ওয়ানডেতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছেন তারা। সুতরাং দল নির্বাচনের ক্ষেত্রে এই দুটি টুর্নামেন্ট বিবেচনায় আনতে পারেন নির্বাচকরা। তবে এর মধ্যে নাকি জিম্বাবুয়ের বিপক্ষের সিরিজকেই বেশি গুরুত্বের সঙ্গে দেখা হতে পারে বলে মনে করেন ক্রিকেটবোদ্ধারা। বিশ্বকাপের প্রস্তুতি নেওয়ার জন্য আগামী জানুয়ারিতে অস্ট্রেলিয়ার উদ্দেশে বাংলাদেশ ছাড়বেন মাশরাফি-সাকিব-তামিমরা।

(ওএস/পি/ডিসেম্বর ০৬, ২০১৪)