স্পোর্টস ডেস্ক, ঢাকা : লিওনেল মেসি। ভিন গ্রহের এক ফুটবলারের নাম। যার পায়ের জাদুতে মুগ্ধ গোটা দুনিয়া। তাকে নিয়ে এ পর্যন্ত অনেক ডকুমেন্টারি তৈরি হয়েছে। আরো হাজার হাজার ডকুমেন্টারি তৈরি করা সম্ভব। তবে আর্জেন্টাইন তারকাকে নিয়ে নির্মিত প্রথম চলচ্চিত্র ‘মেসি’। স্পেনের খ্যাতিমান পরিচালক আলেক্স ডি লা ইগলেসিয়ার পরিচালনায় নির্মিত সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে ২০১৫ সালের ১ জানুয়ারি। এই সিনেমার কাহিনী লিখেছেন জর্গে ভালদানো। মেসিকে নিয়ে নির্মিত সিনেমায় অতিথি চরিত্রে রয়েছেন জেরার্ড পিকে, আন্দ্রেস ইনিয়েস্তা ও মাসচেরানো।

ইতিমধ্যে সিনেমাটির ট্রেইলার মুক্তি পেয়েছে। সেখানে অনেক বিশেষ অতিথির উপস্থিতি লক্ষ্য করা গেছে। ফুটবল বিশ্বের বড় বড় সাবেক তারকারাও। এই তালিকায় রয়েছেন ইয়োহান ক্রুইফ, লুইস মেনোত্তি, জর্গে ভালদানো, আলেসান্দ্রে সাবেলা। ছবিটি প্রথম প্রদর্শিত হয় ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের সময় রিও ডি জেনেরিওতে। এরপর ভেনিসে অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবেও ‘মেসি’ সিনেমার শো প্রদর্শিত হয়েছিল।

লিওনেল মেসি বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় বিজ্ঞাপন। ফুটবল ইতিহাসে মেসি একটি অনন্য নাম। এই তারকাকে নিয়ে নির্মিত সিনেমাটি যখন মুক্তি পেতে যাচ্ছে, তার আগেই বার্সেলোনা তারকা আরো দুটি নতুন রেকর্ড গড়েছেন। স্প্যানিশ লা লিগায় তেলমো জারার করা সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ড ছাড়িয়ে তিনি এখন ইতিহাসের নতুন নায়ক। শুধু তাই নয়, উয়েফা চ্যাম্পিয়নস লিগে রাউল গঞ্জালেসের করা ৭১ গোলের রেকর্ড ভেঙে মেসি করেছেন ৭৪ গোল। ‘মেসি’ সিনেমায় মূলত মেসির সাক্ষাতকার ও বিভিন্ন ফুটেজ ব্যবহার করা হয়েছে। সাক্ষাতকারে মেসি তার পারিবারিক ও খেলোয়াড়ি জীবনের অনেক অজানা কথা বলেছেন। পরিচালক ‘মেসি’ সিনেমায় জোর দিয়েছেন আর্জেন্টাইন তারকার শৈশব ও কৈশরের ওপর।


(ওএস/পি/ডিসেম্বর ০৬, ২০১৪)